হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন অাজ

0

বাংলা সাহিত্যের সাড়া জাগানো প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন জনপ্রিয় এই লেখক। ‘সার্চ জায়ান্ট’ গুগল বাংলাদেশি জনপ্রিয় এ সাহিত্যিককে ডুডলের মাধ্যমে সম্মান জানিয়েছে।

ক্যানসারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯ জুলাই ইন্তেকাল করেন তিনি।

প্রয়াত এ সাহিত্যিকের জন্মদিন উপলক্ষ্যে নানা অনুষ্ঠানের আয়োজন করছেন তার অনুরাগীরা। ১৩ নভেম্বর সোমবার নুহাশ পল্লীতে অনুষ্ঠিত হবে বিশেষ অনুষ্ঠান। চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘হুমায়ূন মেলা’। এ সময় দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব, কবি-সাহিত্যিকসহ দেশের বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজন উপস্থিত থাকবেন।

মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকসহ তার কর্মজীবনের নানা সৃষ্টি। মেলা প্রাঙ্গণ মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান, নাচ, আবৃত্তি, স্মৃতিচারণ পর্ব ইত্যাদি।

বিকাল সাড়ে ৩টায় পাবলিক লাইব্রেরিতে শুরু হবে হুমায়ূন আহমেদের বই নিয়ে সাত দিনব্যাপী একক বইমেলা। হুমায়ূন আহমেদের বই যারা প্রকাশ করতেন তারাই এই মেলার আয়োজন করছেন। এছাড়া বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলেও অনুষ্ঠিত হবে হুমায়ূন আহমেদের জন্মদিনের নানা আয়োজন।

হুমায়ূন আহমেদের প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় তিন শতাধিক। তার লেখা অন্যতম উপন্যাসগুলো হলো নন্দিত নরকে, মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া ইত্যাদি। ঔপন্যাসিক, ছোটগল্পকার ও গীতিকার তো ছিলেনই নাটক ও চলচ্চিত্র নির্মাণেও দেখিয়েছেন মুন্সিয়ানা। পেশাজীবনে হুমায়ূন আহমেদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অধ্যাপনা করেছেন। লেখালেখির জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের চাকরি ছাড়েন।

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। তার ডাক নাম কাজল। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি।

বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা, আর মা ছিলেন গৃহিণী। তিন ভাই দুই বোনের মধ্যে তিনি সবার বড়। বাকি দুইভাই হচ্ছেন- জাফর ইকবাল ও আহসান হাবীব।

সিটিজিনিউজ/এইচএম

Share.

Leave A Reply