সরকারের কূটনীতিকদের নিয়ে সম্মেলন করার প্রস্তুতি

0

নিউজ ডেস্ক   ::    বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশের কূটনীতিকদের নিয়ে একটি সম্মেলন করার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এতে বিদেশে থাকা বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং মিশন প্রধানরা উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা।

এ জন্য রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের ঢাকায় আসার বার্তা প্রেররণসহ রাজধানীর একটি হোটেলে তিন দিনের বুকিং সম্পন্ন করা হয়েছে।’ অতীতে ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলভিত্তিক দূতদের নিয়ে বৈঠক হয়েছে। কিন্তু সব দূতদের একত্রিত করে কোনো সম্মেলন হয়নি। স্বাধীনতার পর এটি হবে বিদেশে অবস্থানরত সব দূতকে নিয়ে ঢাকায় প্রথম আনুষ্ঠানিক কোনো সম্মেলন।

পররাষ্ট্র নীতি বাস্তবায়ন ও চলমান সংকট মোকাবেলায় সরকারের এ উদ্যোগকে বড় ধরনের পদক্ষেপ বলেই মনে করছেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হক। সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার, জাতিসংঘসহ বিভিন্ন সংস্থায় নিয়োজিত স্থায়ী প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে।

থাকবে বিভিন্ন সেশন।এতে সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা বক্তব্য রাখবেন। এ ছাড়া নাগরিক সমাজ, আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক, গবেষক এবং পদস্থ কর্মকর্তা ও পেশাদার কূটনীতিকদেরও মতামত দেয়ার সুযোগ থাকবে।

সিটিজিনিউজ /এসএ

Share.

Leave A Reply