চুয়েট শিক্ষক ড. অনিমেশ কুমার চক্রবর্তীর পিএইচডি ডিগ্রী অর্জন

0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. অনিমেশ কুমার চক্রবর্তী সম্প্রতি নিউক্লিয় পদার্থ বিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন।

তাঁর গবেষণার বিষয়বস্তু ছিল- ‘স্টাডিজ অন প্রোটন ইনডিউজ্ড নিউক্লিয়ার রিয়েকশন্স অন নিকেল এন্ড আয়রন ইউজিং লো-এনার্জি এ্যাকসিলারের্টস’ ।

তিনি চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আব্দুর রশীদ এবং পারমাণবিক শক্তি গবেষণা প্রতিষ্ঠান, সাভার -এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সুজা উদ্দীনের তত্ত্বাবধানে উক্ত পিএইচডি গবেষণা সম্পন্ন করেন।

গবেষণায় ব্যবহৃত এ্যাকসিলারেটর দুটি হলো- ঢাকার সাভারস্থ ৩এমভি ট্যান্ডেম এ্যাকসিলারেটর এবং জার্মানির ইউলিশস্থ বেবি সাইক্লোট্রন (বিসি ১৭১০)।

গবেষণা কাজটি সার্বিকভাবে তত্ত্বাবধায়ন করেছেন জার্মানির ইউলিশস্থ নিউক্লিয়ার রসায়ন গবেষণা প্রতিষ্ঠানের প্রাক্তন পরিচালক ও জ্যেষ্ঠ্য বিজ্ঞানী অধ্যাপক ড. এস.এম. কাইম।

গবেষণা প্রসঙ্গে ড. অনিমেশ কুমার চক্রবর্তী জানান, একটি নিউক্লিয়ার পাওয়ার-প্ল্যান্ট থেকে নির্গত রেডিয়েশনের মাত্রা পরিবেশের মধ্যে ছড়িয়ে পড়াকে নিয়ন্ত্রণ করতে কী ধরণের প্রতিরোধক পদার্থ ব্যবহার উচিত তা নির্ধারণে গবেষণাটির প্রাপ্ত উপাত্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া চিকিৎসা ক্ষেত্রে তেজস্ক্রিয়তার ব্যবহার সুনিপুণভাবে নিরুপণ করার জন্যও এতে কিছু নতুন দিকনির্দেশনা রয়েছে।

উল্লেখ্য, ড. অনিমেশ কুমার চক্রবর্তী ১৯৯৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে পদার্থবিদ্যায় স্নাতক, ১৯৯৯ সালে একই বিষয়ে থিসিসসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এরপর ২০১২ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে এমফিল এবং সর্বশেষ ২০১৭ সালে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি নড়াইল জেলার সিঙ্গিয়া-হাড়ীঘরা গ্রামের প্রয়াত নন্দ দুলাল চক্রবর্তী ও নলিনী প্রভা চক্রবর্তীর দ্বিতীয় পুত্র।

সিটিজিনিউজ/এইচএম 

 

Share.

Leave A Reply