বঙ্গবন্ধু একাডেমির উদ্যোগে কবি সুফিয়া কামালের স্মরণসভা

0 24

Get real time updates directly on you device, subscribe now.

দেশবরেণ্য বুদ্ধিজীবী কবি বেগম সুফিয়া কামাল এর ১৮তম মৃত্যুবার্ষিকী স্মরণসভায় পুলিশের ডিআইজি চট্টগ্রাম রেঞ্জ বীরমুক্তিযোদ্ধা ড এস এম মনির-উজ-জামান বলেছেন অসম্প্রদায়িক চেতনা ও নারী জাগরণের বাতিঘর কবি বেগম সুফিয়া কামাল।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার পর এদেশের নারী সমাজকে অন্ধকার পথ থেকে সরিয়ে শিক্ষা সু-শিক্ষিত হয়ে আলোকিত করার আজীবন সংগ্রামী ছিলেন তিনি।

তিনি আরো বলেন মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান অপরিসীম। শত শত কবিতা ও সাহিত্য চর্চার মধ্য দিয়ে বাংলা সাহিত্যকে তিনি সমৃদ্ধির পথে এগিয়ে নিয়েছেন সুফিয়া কামাল।

বর্তমান সময়ে কবি সুফিয়া কামালরে অবদানকে যারা ভিন্ন খ্যাতে প্রবাহিত করতে চায় এরা রাজনীতির নামে ফায়েদা লুঠছে এবং তারা কাপুরুষ মাত্র।

তিনি বলেন, যুগে যুগে ধর্ম বিরোধী কাপুরুষরা সুফিয়া কামালদের বিরোধীতা করেছে এ ধারা থেকে বের হয়ে আসার জন্য সকল সাহিত্য প্রেমী মানুষকে কবি সুফিয়া কামালের সৃষ্টিশীল কর্মকাণ্ড জাগ্রত রাখার জন্য কাজ করে যেতে হবে।

প্রধান বক্তা দেশবরেণ্য শিক্ষাবিদ চবি সাবেক উপাচার্য অধ্যাপক মোঃ আনোয়ারুল আজিম বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের লক্ষে আমৃত্যুর সংগ্রাম করেছেন উল্লেখ করে তিনি আরো বলেন বঙ্গবন্ধুর চেতনাকে ধারণ করে কবি সুফিয়া কামাল সব সময় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতেন। তিনি বলেন এই মুহূর্তে কবি সুফিয়া কামালের স্বপ্ন আদর্শ ও তাঁর সৃষ্টিশীল কর্মকান্ড গুলো সরকারীভাবে একটি গবেষণা সেল করে বাস্তবায়ন জরুরি।

বঙ্গবন্ধু একাডেমি চট্টগ্রাম মহানগর আয়োজিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন আহবায়ক সাংবাদিক আলী আহমেদ শাহিন।

আবৃত্তিশিল্পী দিলরুবা খানমের যৌথ সঞ্চালনায় স্মরণ সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড: বাসন্তী প্রভা পালিত, কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল, লায়ন্সের সাবেক গভর্নর লায়ন রফিক আহমদ, মহানগর আওয়ামী লীগ সদস্য আবদুল লতিফ টিপু, শিক্ষাবিদ ড. মুহাম্মদ সানাউল্লাহ, মুক্তিযোদ্ধা ফজল আহমদ, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, কবি এহসান মাহমুদ আলম, এ্যাড: আশুতোষ দত্ত নান্টু, জাসদ নেতা ভানু রঞ্জন চক্রবর্ত্তী, সাংবাদিক সেকান্দর আলম বাবর, সমাজসেবক এম এ ছবুর।

বক্তব্য রাখেন মোঃ সফল আলী, পারভিন আক্তার চৌধুরী, ডা. বরুণ আচার্য বলাই, শিক্ষক এনামুল হক, অধ্যক্ষ রিদুয়ানুল হক হাক্কানী, ফাতেমা আক্তার, রোজী চৌধুরী, আলমগীর আলম, কবি সঞ্চয় কুমার দাশ, হারুনুর রশিদ, কবি নুর নাহার ইউনুস নিপা, কবি জান্নাতুল ফেরদৌস সোনিয়া, বিপ্লব দাশগুপ্ত, এনামুল হক, সমীরন পাল, সৈয়দ জাহিদ হোসেন, ডা. দুলাল কান্তি চৌধুরী, শিক্ষিকা নীল ভোস, মোঃ ইউনুস মিঞা, জামাল উদ্দিন, মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবুল কাশেম, এম এ মাবুদ, শারমিন আক্তার, রবিউল আলম ছোটন প্রমুখ।

সিটিজিনিউজ/এইচএম

You might also like

Leave A Reply

Your email address will not be published.