‘নারী শিক্ষার উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে সরকারের পরিকল্পনা’

0 67

Get real time updates directly on you device, subscribe now.

চট্টগ্রাম -১৫ সাতকানিয়া-লোহাগাড়া’র মাননীয় সাংসদ ও আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় একটি উন্নতশীল রাষ্ট্র গড়তে নারী-পুরুষের জন্য বৈষম্যহীন শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি সমাজে নারীর ক্ষমতায়নের জন্য আর্থ-সামাজিক বাধা গুলো দূর করা প্রয়োজন।

সরকারি বেসরকারি উদ্যোগের ফলে নারী শিক্ষার হার সন্তোষজনক উল্লেখ করে তিনি আশা প্রকাশ করে বলেন, আগামীতে মায়েরা আরো বেশি যত্নবান ও দায়িত্বশীল ভূমিকা পালন করলে দেশকে নিরক্ষর মুক্ত করে উন্নত রাষ্ট্রে পরিণত করা সময়ের ব্যাপার। তিনি নারী শিক্ষার উন্নয়ন এবং ক্ষমতায়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পরিকল্পরার কথা তুলে ধরেন।

১৮নভেম্বর সকাল ১১ টায় গারাংগিয়া ইসলামিয়া রব্বানী মহিলা ফাযিল মাদ্রাসায় আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের উদ্যোগে নব নির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠান ও মা সমাবেশে উপরোক্ত কথাগুলো বলেন।

গারাংগিয়া ইসলামিয়া রব্বানী মহিলা ফাযিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব এটিএম মমতাজুল ইসলাম ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন,বিশিষ্ট নারী নেত্রী, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগে কার্যনির্বাহী সদস্য ও আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মিসেস রিজিয়া রেজা চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গারাংগিয়া কামিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও পীর সাহেব গারাংগিয়া হয়রত শাহ্ মাওলানা আনওয়ারুল হক সিদ্দিকী,পীর সাহেব গারাংগিয়া হযরত শাহ মাওলানা হাফেজ মাহমুদল হাসান সিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জসিম উদ্দিন, সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ রফিকুল হোসেন,সাতকানিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ নেজাম উদ্দিন,সোনাকানিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ, মাস্টার জাফর আহমদ, এটিএম রশীদ উদ্দিন ছিদ্দিকী শাহীন, এআর মহিউদ্দিন রাশেদ, এডিশনাল পিপি এডভোকেট কামাল উদ্দিন, সাতকানিয়া উপজেলা কৃষকলীগের সভাপতি লুৎফুর রহমান, তাঁতী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, নারীনেত্রী নার্গিস আক্তার, যুবলীগ নেতা গিয়াস উদ্দিন, সাতকানিয়া ছাত্রলীগে আহবায়ক হারেছ মোহাম্মদ, স্থানীয় সাংসদের সহকারী একান্ত সচিব শাহাদাত হোসেন শাহেদ, স্থানীয় ইউপি মেম্বার মহিউল আলম মনির, সাতকানিয়া কলেজ ছাত্রলীগের প্রচার সম্পাদক মোহাম্মদ ইদ্রিসসহ স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেত্রীবৃন্দ।।

অনুষ্ঠান পরিচালনা করেন গারাংগিয়া রব্বানী মহিলা ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল আলম ফারুকী।

প্রধান বক্তার বক্তব্যে এমপি নদভী পত্নী মিসেস রিজিয়া রেজা চৌধুরী বলেন,নারী শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নারীকে সচেতন ও আত্মপ্রত্যয়ী করা, সম-অধিকারের অনুকূলে নারীর দৃষ্টিভঙ্গী প্রখর করা, সকল পর্যায়ে দেশ পরিচালনায় অংশ গ্রহণে নারীকে উদ্বুদ্ধ ও দক্ষ করা, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ও দারিদ্র বিমোচনে নারীর অংশ গ্রহণ নিশ্চিত করা, আত্মকর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতি সাধনে সহায়তা করা, সুন্দর ও স্বাচ্ছন্দ্যময় পরিবার গঠনে উৎসাহিত করা এবং যৌতুৃক ও নারী নির্যাতন রোধ প্রক্রিয়ায় সক্রিয় পদক্ষেপ নিতে পারেন এমন দৃষ্টিভঙ্গি নারীর মধ্যে সৃষ্টি করা। তিনি ইসলামের ইতিহাসে বিদুষী নারীদের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা তুলে ধরে তাঁদের অনুকরণে জীবন গড়ার আহবান জানান।

সিটিজিনিউজ/এইচএম

You might also like

Leave A Reply

Your email address will not be published.