বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা করবে কানাডা

0
36

নিউজ ডেস্ক  ::   কানাডার আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী মেরি ক্লাউড বলেছেন, তাঁর দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি তাদের রাজনৈতিক এবং মানবিক সহযোগিতা অব্যাহত রাখবে।

আজ বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে বাংলাদেশ সফররত কানাডার মন্ত্রী মেরি ক্লাউড প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন।

মেরি ক্লাউড বলেন, ‘আমরা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি আমাদের রাজনৈতিক এবং মানবিক সহযোগিতা অব্যাহত রাখব।’ বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম কানাডার মন্ত্রীকে উদ্ধৃত করে এ কথা বলেন।

বৈঠকে কানাডার মন্ত্রী বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলাপ-আলোচনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রী সেখানে রয়েছেন এবং আলাপ-আলোচনা চলছে।’ মেরি ক্লাউড বলেন, তিনি আজ কক্সবাজারে অনেকগুলো রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন।

তিনি রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের অভিজ্ঞতাও প্রধানমন্ত্রীর সঙ্গে বিনিময় করেন। বাংলাদেশে আগত রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে শিশু এবং নারীরাই সবচেয়ে দুর্দশাগ্রস্ত বলে তিনি উল্লেখ করেন।

কানাডার মন্ত্রী এ সময় লাখো রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘মানবিক দিক বিবেচনা করেই বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে এবং তাদের কক্সবাজার থেকে একটি দ্বীপে স্থানান্তর করা হবে।’ শেখ হাসিনা বলেন, ‘রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের পরই রেজিস্ট্রেশন করা হচ্ছে। তাদের পরিচয়পত্র প্রদান করা হচ্ছে।

এ পর্যন্ত ছয় লাখ ২৫ হাজার ১১৫ জন রোহিঙ্গার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।’ প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘কানাডায় অবস্থানকারী বঙ্গবন্ধুর সাজাপ্রাপ্ত পলাতক খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার বিষয়টিও বৈঠকে আলোচিত হয়েছে।’

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, কানাডায় বাংলাদেশের হাইকমিশনার কামরুল আহসান এবং ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনই প্রিফোনটেইনি এ সময় উপস্থিত ছিলেন।
সিটিজিনিউজ/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here