আল্লামা আমিন হাশেমী (রহ) তাত্ত্বিক দর্শন তুলে ধরেন

0 22

Get real time updates directly on you device, subscribe now.

আনজুমানে আশেকানে মোস্তফা (দ) বাংলাদেশ ও আশেকানে মোস্তফা (দ) তরুণ পরিষদের আয়োজনে ‘একজন আদর্শ শিক্ষক ও মহান অভিভাবক হিসেবে আমিনে মিল্লাত আল্লামা কাযী আমিনুল ইসলাম হাশেমীর (রহ) অনন্য অবদান’ শীর্ষক সেমিনার আজ ২৫ নভেম্বর শনিবার বিকেলে ষোলশহরস্থ এলজিইডি কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা বলেন, একজন আদর্শ শিক্ষক ও অভিভাবক ছিলেন আল্লামা মুফতি আমিন হাশেমী (রহ)।

কুরআন সুন্নাহর অপব্যাখ্যা থেকেই মুসলমানদের মধ্যে অনৈক্য ও বিভ্রান্তি তৈরি হয়। তাই মুসলমানদের মধ্যে কুরআন সুন্নাহর সঠিক মৌলিক দর্শন তাত্ত্বিকভাবে লেখনী ও বক্তব্যের মাধ্যমে তুলে ধরে অনন্য কীর্তির স্বাক্ষর রাখেন আল্লামা আমিন হাশেমী(রহ)। আনজুমানে আশেকানে মোস্তফা (দ) বাংলাদেশ এর সভাপতি ও আল আমিন হাশেমী দরবার শরিফের সাজ্জাদানশিন পীরে তরিকত আল্লামা কাযী ছাদেকুর রহমান হাশেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েট উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম।

উদ্বোধক ছিলেন বিএমএ কেন্দ্রীয় সহ সভাপতি ও চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম। মুখ্য আলোচক ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী। গবেষক-বক্তা আল্লামা হাফেজ আশরাফুজ্জামান আলকাদেরী রচিত প্রবন্ধ সেমিনারে পাঠ করে শোনান গবেষক-লেখক আল্লামা হাফেজ মুহাম্মদ আনিসুজ্জমান। প্রধান অতিথি ড.রফিকুল আলম বলেন, কুরআন সুন্নাহর সঠিক ব্যাখ্যা উপস্থাপনের মাধ্যমে অবক্ষয় ও পথভ্রষ্টতা থেকে মানুষকে ফিরিয়ে আনার দ্বীনি দায়িত্বই পালন করে গেছেন মুফতি আমিন হাশেমী(রহ)।

তাঁর মতো বহুগুণে গুণান্বিত আধ্যাত্মিক ব্যক্তিত্ব বর্তমানে বিরল। উদ্বোধক ডা. শেখ শফিউল আজম বলেন, আল্লামা আমিন হাশেমীর (রহ) আধ্যাত্মিকতার ছোঁয়ায় অগণিত মানুষ দ্বীনের পথে ফিরে আসেন। সুন্নিয়তের পতাকা হাতে নিয়ে মুসলমানদেরকে ঐক্যবদ্ধ করার সাধনা করে গেছেন তিনি। তাঁর মানবিক গুণাবলি ও মানুষের প্রতি দরদ ও মমত্ববোধ দেখে বিস্মিত হতে হয়। মানুষকে কাছে টেনে আনার অসাধারণ ক্ষমতা ছিল তাঁর মাঝে। আল্লামা মুফতি সৈয়দ অছিয়র রহমান বলেন, আল্লামা আমিন হাশেমীর (রহ) আদর্শ ও আক্বিদার ওপর প্রতিষ্ঠিত থেকে সুন্নি জনতাকে ঈমান-আক্বিদার শক্তিতে উজ্জীবিত হতে হবে। তাঁর পূর্ণাঙ্গ জীবনাদর্শ আমাদের অনুসরণ করতে হবে। সভাপতির বক্তব্যে আল্লামা ছাদেকুর রহমান হাশেমী বলেন, ঈমান-আক্বিদা সুরক্ষায় আল্লামা আমিন হাশেমী(রহ) আমাদের মহান আধ্যাত্মিক দিশারী।

আনজুমানের সাধারণ সম্পাদক আলহাজ্ব ফরিদ আহমদ চৌধুরী ও মাওলানা মনির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অতিথি ও আলোচক ছিলেন পীরে ত্বরিকত আল্লামা শাহেদুর রহমান হাশেমী, অধ্যক্ষ আল্লামা তৈয়ব আলী, আল্লামা আবুল হাশেম শাহ, রাজনীতিবিদ আলহাজ্ব নাঈমুল ইসলাম, শাহজাদা মাওলানা কাযী খালেদুর রহমান হাশেমী, আল্লামা সৈয়দ ইউনুছ রজভী, আল্লামা আজিজুল হক হোসাইনী, আল্লামা আবদুল গফুর রিজভি, খাদেম আলহাজ্ব মোহাম্মদ হাবিবুর রহমান, আল্লামা হাফেজ শিব্বির আহমদ ওসমানী, আলহাজ্ব শেখ শাফকাত আজম, মাওলানা ওয়াহিদুর রহমান আলকাদেরী, মাওলানা মোহাম্মদ ইউসুফ, মাওলানা জামাল উদ্দিন আনোয়ারী, সংগঠক আবদুল করিম সেলিম, ছাত্রসেনা চট্টগ্রাম নগর উত্তর সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ মাছুমুর রশিদ ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মিজানুর রহমান, মাওলানা হাফেজ জাফর আহমদ ও মাওলানা আবু হানিফ। মিলাত কিয়াম শেষে দেশ ও বিশ্ববাসীর শান্তি কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করেন পীরে ত্বরিকত আল্লামা কাযী ছাদেকুর রহমান হাশেমী (ম জি আ)।

আজ ২৬ নভেম্বর সকালে জশনে জুলুস: আনজুমানে আশেকানে মোস্তফা (দ.) বাংলাদেশ এর উদ্যোগে বায়েজীদ আল আমিন হাশেমী দরবার শরীফ থেকে সকাল সাড়ে ৮টায় পীরে তরিকত আল্লামা কাযী ছাদেকুর রহমান হাশেমী’র নেতৃত্বে জশনে জুলুস বের করা হবে।

সিটিজিনিউজ/এইচএম 

You might also like

Leave A Reply

Your email address will not be published.