‘জাতির পিতা জানতেন এই ভাষণের পর স্বাধীনতাযুদ্ধ শুরু হবে’ : প্রধানমন্ত্রী

0
18

নিউজ ডেস্ক  ::   প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ যারা বাংলাদেশের মাটিতে নিষিদ্ধ ঘোষণা করেছিল, সেই রাজাকার-আলবদররা আর যেন ক্ষমতায় আসতে না পারে।

শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণ ইউনেসকোর স্বীকৃতি পাওয়া উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধানমন্ত্রী একথা বলেন।

সরকারপ্রধান বলেন, এই ভাষণে মুক্তিযুদ্ধের সার্বিক দিকনির্দেশনা ছিল। এত বেশি দিকনির্দেশনা পৃথিবীর অন্য কোনো ভাষণে পাওয়া যায় না। আর শুধু স্বাধীনতার নেতৃত্বই নয়, বাংলাদেশের নাম, পতাকা, এমনকি জাতীয় সংগীত নির্ধারণেও তাঁর অগ্রণী ভূমিকা ছিল। আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘জাতির পিতা জানতেন এই ভাসনের পর স্বাধীনতাযুদ্ধ শুরু হবে।

তাঁকে হয়তো গ্রেপ্তার করবে বা হত্যা করবে। তাই তিনি এ কথাও বলেছিলেন : আমি যদি হুকুম দেবার নাও পারি, তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করবে। এত দূরদর্শিতা, এত দিকনির্দেশনা পৃথিবীর কোনো ভাষণে পাওয়া যায় না।

জয় বাংলা বলে তিনি ভাষণ শেষ করেছিলেন, যে ভাষণে অন্তর্নিহিত ছিল আমাদের অর্থনৈতিক মুক্তি, রাজনৈতিক স্বাধীনতা। রাজনৈতিক স্বাধীনতা তিনি আমাদের দিয়ে গেছেন। অর্থনৈতিক মুক্তির পথেও তিনি পা বাড়িয়েছিলেন।’
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here