বায়তুশ শরফে চার দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন

0

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উদ্যাপন উপলক্ষে ৪ দিন ব্যাপি ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা উপলক্ষে পাখ-পাখালীর আসর, শানে মোস্তফা (স.), গুণীজন সংবর্ধনা ও আজিমুশশান ওয়াজ মাহফিলের শুভ উদ্বোধন অনুষ্ঠান ২৯ নভেম্বর রোজ বুধবার সকালে বায়তুশ শরফ কমপ্লেক্স বায়তুশ শরফের পীর ছাহেব বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন বায়তুশ শরফ আদর্শ কামিল (এম.এ) মাদ্রাসার অধ্যক্ষ বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও গবেষক ড. মাওলানা সাইয়েদ মুহাম্মদ আবু নোমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শায়খুল হাদীস আল্লামা জয়নুল আবেদীন, বায়তুশ শরফ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা নুরুল ইসলাম, মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশিদ নুরী, মাওলানা কাজী জাফর আহমদ, মুহাদ্দিস মাওলানা ফজলুর রহমান, বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদের সাধারণ সম্পাদক আলহাজ্ব লুৎফল করিম, ঈদে মিলাদুন্নবী স. উদ্যাপন কমিটির আহ্বায়ক আলহাজ্ব মীর আনোয়ার আহমদ, যুগ্ম আহ্বায়ক মাওলানা ওবায়দুল্লাহ, এ.বি.কে মহিউদ্দিন শামীম, উপাধ্যক্ষ মাওলানা আমিনুল ইসলাম, মাওলানা আবু তাহের, মাওলানা ফরহাত আলম, মাওলানা আবদুল খালেক, মাওলানা সিরাজুল হক নদভী, মাওলানা মোহাম্মদ মূসা, আলহাজ্ব মোজাম্মেল হক, হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ, দৈনিক নয়া দিগন্ত চট্টগ্রাম ব্যুরোচীফ নুরুল মোস্তফা কাজী, মাওলানা ছালাহ উদ্দিন বেলাল, হাফেজ মাওলানা নিজাম উদ্দিন, মাওলানা আবদুশ শাকুর, এহছানুল হক মিলন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন- মাসিক দ্বীন-দুনিয়ার সম্পাদক- আলহাজ্ব মুহাম্মদ জাফর উল্লাহ।

সভাপতির ভাষণে বায়তুশ শরফের পীর ছাহেব বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ) মহান আল্লাহ তায়লার ভাষায় উপস্থাপন করে বলেন-কুরআনের বাণী-‘নিশ্চয়ই আমি আপনাকে বিশ্বজগতের রহমত হিসেবে পাঠিয়েছি।’ বিশ্বনবী (সঃ) এর মর্যাদা অন্যান্য সবকিছুর উর্ধ্বে, তার মত আর কেউ সম্মানিত ও মর্যাদাবান হতে পারে না। এ প্রসঙ্গে কুরআনের বাণীর উদ্বৃতি দিয়ে বলেন- ‘হে ঈমানদারগণ তোমাদের কণ্ঠস্বরকে হুজুর (সঃ) এর সামনে উচু করো না অর্থাৎ বড় আওয়াজে কথা বলো না।’ তিনি আরো বলেন- আল্লাহ পাক রাসূলের এমন কোন দিক বাকি রাখেননি, যেটি নিয়ে তিনি আলোচনা করেননি। যেখানেই আল্লাহ পাকের আলোচনা হয়, যিকির হয়, আজানে, ইক্বামতে, নামাযে সব জায়গায় আল্লাহ পাক রাসূলের মর্যাদাও তাঁর সাথে উন্নীত করেছেন। সারা পৃথিবী জুড়েই প্রতিটি মুহূর্তে, প্রতি সেকেন্ডে আমার নবী হযরত মুহাম্মদ মুস্তফা (সঃ) কে নিয়ে আলোচনা হয়, হচ্ছে এবং আগামীতে হবে।

এ বছর বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদ বাংলাদেশ জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আনুষ্ঠানিকভাবে যে চারজন বিশিষ্ট গুণী ব্যক্তিকে সংবর্ধনা ও বায়তুশ শরফ স্বর্ণপদক প্রদান করবেন তারা হলেন- ১) কর্মজীবনের সূচনালগ্ন হতে দীনি শিক্ষার প্রচার-প্রসার, ইলমে হাদীস চর্চা ও শিক্ষা প্রদান এবং গবেষণার মাধ্যমে স্বীয় ধর্ম প্রস্ফুটিত করার ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ জনাব আলহাজ্ব মাওলানা মাহমুদুল হক, অধ্যক্ষ সীতাকু- কামিল মাদ্রাসা, চট্টগ্রাম। ২) কর্মজীবনের সূচনালগ্ন হতে একজন বিশিষ্ট শিক্ষাবিদ ও সৎকর্ম কৌশলী ও সুদক্ষ প্রশাসক হিসেবে দেশ ও জাতির উন্নতি ও অগ্রগতির অনন্য অবদানের স্বীকৃতির স্বরূপ প্রফেসর আবদুল মন্নান, চেয়ারম্যান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), আগাঁরগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা। ৩) চিকিৎসা সেবার মাধ্যমে দুস্থ মানবতার কল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ জনাব ডা. আনোয়ার হোসাইন খান, পরিচালক লাইফ কেয়ার ডায়াগনষ্টিক সেন্টার, পাঁচলাইশ, চট্টগ্রাম। ৪) সমাজ সেবার মাধ্যমে অগণিত মানুষের কল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ জনাব আলহাজ্ব আবুল বশর আবু, চেয়ারম্যান, আই.এম.এস গ্রুপ, আগ্রাবাদ, চট্টগ্রাম।

উল্লেখ্য যে,  ৩০ নভেম্বর রোজ বৃহস্পতিবার (১) শিশু বিভাগ- শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সকাল ৯ টায় ক) ক্বেরাত প্রতিযোগীতা, সকাল ১০.৩০ এ খ) হাম্দ না’ত প্রতিযোগীতা, সকাল ১১.৩০ এ গ) ছড়া ও কবিতা আবৃত্তি প্রতিযোগীতা (২) কিশোর বিভাগ- চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত দুপুর ১২.৩০ এ ক) ক্বেরাত প্রতিযোগীতা, দুপুর ২.৩০ এ খ) হাম্দ ও না’ত প্রতিযোগীতা, বাদে আছর গ) কবিতা আবৃত্তি প্রতিযোগীতা এবং বাদে মাগরিব রাসূল স. এর উপর নিবেদিত কবিতা,গজল, ও না’তের আকর্ষনীয় অনুষ্ঠান শানে মোস্তফা স. চট্টগ্রাম বায়তুশ শরফ কমপ্লেক্স এ অনুষ্ঠিত হবে।

সিটিজিনিউজ/এইচএম 

 

Share.

Leave A Reply