হাতিয়ার ভাসানচরে এক লাখ রোহিঙ্গার আশ্রয়কেন্দ্র নির্মাণ

0

নিউজ ডেস্ক  ::    নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে এক লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে সরকার।দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে ভাসানচরে এই আশ্রয়কেন্দ্র প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। একনেক সভা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রাথমিকভাবে প্রকল্পটির নির্মাণ ব্যয় সম্পূর্ণ সরকারি অর্থায়নে মেটানোর কথা থাকলেও পরে এর সঙ্গে বিদেশি অর্থায়নও যুক্ত হতে পারে।

সরকারের এই সিদ্ধান্ত এমন সময়ে এলো, যখন রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক সই হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, পর্যটন এলাকা কক্সবাজারের ওপর চাপ কমাতে রোহিঙ্গাদের জন্য সাময়িকভাবে এই আশ্রয়কেন্দ্র ব্যবহার করা হবে। পরে ভূমিহীনদের এ প্রকল্পে নিয়ে আসা হবে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, ভাসানচর দ্বীপে অনুমোদিত এই আশ্রয়কেন্দ্রে এক লাখ তিন হাজার ২০০ জন মানুষের বসবাসের জন্য ১২০টি গুচ্ছগ্রামে ১৪৪০টি ব্যারাক হাউস নির্মাণ করা হবে। ১২০টি শেল্টার স্টেশন, অভ্যন্তরীণ সড়ক, পানিনিষ্কাশন ব্যবস্থাসহ সার্বিক অবকাঠামো সুবিধা নির্মাণ করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে নৌবাহিনীকে। একনেকে আশ্রয়কেন্দ্র প্রকল্পসহ মোট ১৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ হাজার ৯৯ কোটি টাকা।
সিটিজিনিউজ/এসএ

Share.

Leave A Reply