জাতীয় চারনেতার নামে সড়ক নামকরণের দাবী

0
35

বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতার নামে স্মরনী এবং জননেতা মোহাম্মদ ইসহাক মিয়া ও মৌলভী সৈয়দ আহমদ এর নামে সড়ক নামকরণ এর দাবীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর নিকট ৩০ নভেম্বর নগরভবনে মেয়র দপ্তরে স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে আগ্রাবাদ বাদামতলকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরনী,প্রবর্তক মোড়কে মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্মরনী, ২ নং গেইটকে মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজ উদ্দিন স্মরনী, ওয়াসা চত্বরকে মুজিবনগর সরকারের মন্ত্রী এ এইচ এম কামরুজ্জামান স্মরনী, বারিকবিল্ডিং চত্বরকে মুজিবনগর সরকারের মন্ত্রী এম মুনসুর আলী স্মরনী, আগ্রাবাদ এক্সেস রোডকে জননেতা মোহাম্মদ ইসহাক মিয়া সড়ক এবং চৌমুহনী চত্বরকে বীর মুক্তিযোদ্ধা শহীদ মৌলভী সৈয়দ আহমদ স্মরনী নামরকরন করার দাবী জানানো হয়।

স্মারকলিপিতে উল্লেখিত সকলকে দেশ ও জাতির অতীব গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব বলে আখ্যায়িত করা হয়। মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন স্মারকলিপি গ্রহণ করে বলেন, চট্টগ্রামে শেখ মুজিব সড়ক,এম এ আজিজ সড়ক, কামাল আতার্তুক এ্যভিনিউ সহ অসংখ্য সড়ক রাজনৈতিক,সাহিত্যিক, বুদ্ধিজীবি, শহীদ মুক্তিযোদ্ধা,সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বের নামে নামকরন করা আছে। জাতীয় বীর,শহীদ মুক্তিযোদ্ধা ও বীরমুক্তিযোদ্ধা সহ যাদের অবদানে স্বাধীন বাংলাদেশ তাদের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রতিজ্ঞাবদ্ধ।

তবে আইনের বাধ্যবাধকতার কারনে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের অনুমোদন ছাড়া নামরকরণ আইনগত বৈধতা পায়না। তাই চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিধি বিধানের আওতায় নামকরনে বিশ্বাসী এবং আন্তরিক।

তিনি বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ এর দাবী সমূহ যথাযথ নিয়মে বাস্তবায়নে আশাবাদ ব্যক্ত করেন। স্মারকলিপি প্রদানকালে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ এর সভাপতি প্রফেসর ড.জিনবোধি ভিক্ষু, সাধারন সম্পাদক মো. আবদুর রহিম, জননেতা ইসহাক মিয়ার জৈষ্ঠ সন্তান মো. রেজওয়ান, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ এর সম্পাদকমন্ডলীর সদস্য নঈম উদ্দিন, জসিম উদ্দিন মিঠুন, আসিফ ইকবাল, আবদুল হক, কানুরাম দে ও রাশেদ মাহমুদ পিয়াস সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here