নেসলেকে জরিমানা!

0 34

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক   ::  ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে বিক্রি হওয়া ম্যাগি নুডলস গুণগত মানের পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। ফলে নুডলসটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান নেসলে ইন্ডিয়াসহ এর তিন পরিবেশক ও দুই বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্যের শাজাহানপুর জেলা প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, ২০১৬ সালের নভেম্বর মাসে বাজার থেকে ম্যাগির নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠানো হয়। পরীক্ষার পর ম্যাগির নমুনায় অতিরিক্ত পরিমাণে ধুলিকণা পাওয়া যায়, যা মানব শরীরের জন্য ক্ষতিকর।

তবে নেসলে দাবি করে, ম্যাগি নুডলসের নমুনাটি ২০১৫ সালে সংগ্রহ করা। সেটারই পরীক্ষা করা হয়েছে। ২০১৫ সালে নেসলেসহ অন্যান্য নুডলস প্রস্তুতকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই ধরনের খাবারের জন্য একটি নির্দিষ্ট মানদণ্ডের জন্য আবেদন করে।

নেসলের দাবি, মানদণ্ড নির্দিষ্ট করে দেওয়ার পর সেটির ভিত্তিতেই বর্তমানে ম্যাগি নুডলস তৈরি করা হয়, যা ১০০ শতাংশ নিরাপদ। ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মানহীন নুডলস বিক্রির জন্য উত্তরপ্রদেশের শাজাহানপুরের জেলা প্রশাসন নেসলেকে ৪৫ লাখ,

তিন পরিবেশককে ১৫ লাখ ও দুজন বিক্রেতাকে ১১ লাখ রুপি জরিমানা করেছে। এ বিষয়ে নেসলে জানায়, এখনো পর্যন্ত কোনো জরিমানার নোটিশ তারা পায়নি। জরিমানার নোটিশ পাওয়ার পর তারা আদালতের দ্বারস্থ হবে।

২০১৫ সালের জুন মাসে ম্যাগি নুডলসে অতিরিক্ত পরিমাণে সীসার উপস্থিতি রয়েছে, দাবি করে ভারতের বাজারে খাবারটি নিষিদ্ধ করা হয়। সে সময় সমস্যাটির শুরু হয় উত্তর প্রদেশে। পরে মুম্বাই হাইকোর্টের অনুমতি নিয়ে ২০১৫ সালের নভেম্বর মাসে ফের বাজারে আসে ম্যাগি।

সিটিজিনিউজ/আই.এস

You might also like

Leave A Reply

Your email address will not be published.