না ফেরার দেশে মেয়র আনিসুল হক

0 17

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক :: স্বপ্নচারী এক মেয়র আনিসুল হক। স্বপ্নের মতো করেই সাজাতে চেয়েছিলেন তার প্রিয় নগরীকে। দায়িত্বগ্রহণের পর কিছু সাহসী পদক্ষেপে তিনিই আশার আলো দেখিয়েছিলেন প্রাত্যহিক জীবনে নানান সমস্যায় জর্জরিত ঢাকাবাসীকে।

ব্যর্থতা ছিলো যা কিছু অকপটে তার দায় মাথা পেতে নিয়েছিলেন তিনি। প্রতিবন্ধকতা আর সীমাবদ্ধতার বেড়াজাল ছিন্ন করে সফলতার ফুল ফোটাতে চেয়েছিলেন তিনি এই নগরে। এক সময় ছিলেন টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপক। নান্দনিক উপস্থাপনায় স্বল্প সময়েই জায়গা করে নেন দর্শক হৃদয়ে।

মেধা, শ্রম আর যোগ্যতায় হয়ে ওঠেন সফল ব্যবসায়ী। ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই ও বিজিএমইএ’র প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন তিনি। ২০১৫ সালে আবির্ভূত হন, নতুন রূপে। ঢাকা মহানগর উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হন তিনি।

নির্বাচনী ইশতেহারে নানান সমস্যায় জর্জরিত রাজধানীবাসীকে একটি সুন্দর নগরীর স্বপ্ন দেখান তিনি। এরপর ভোটের লড়াইয়ে মেয়র নির্বাচিত হন আনিসুল হক। দায়িত্বগ্রহণের কিছুদিন পরই ২০১৫ সালের নভেম্বরে দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা তেজগাঁও ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করেন তিনি।

দখলদারদের তীব্র তোপের মুখে এই উচ্ছেদ অভিযান পরিচালনা জীবনের ঝুঁকি নিয়েই। এ ঘটনার মাধ্যমেই সৃজনশীল ও বিনয়ী মানুষটির মধ্যে সাহসের শিখা দেখতে পান নগরবাসী।

২০১৬ সালের নভেম্বরে বনানী ২৭ নম্বর সড়কের কুখ্যাত স্বাধীনতাবিরোধী আব্দুল মোনেম খাঁর পরিবারের অবৈধ দখলে থাকা ১০ কাঠা জমি উদ্ধারে নেতৃত্ব দেন আনিসুল হক। স্থাপনা গুঁড়িয়ে দিয়ে ৫০ বছর ধরে বেদখল থাকা জমিটি উদ্ধার করে ডিএনসিসি।

এছাড়া নগরীতে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা-দুর্ঘটনায় দিনেরাতে ছুটে গিয়েছেন আনিসুল হক। যথাসাধ্য চেষ্টা করেছেন মানুষের কাছাকাছি থাকতে, তাদের কথা শুনতে। এ বছরের মে মাসে মেয়র হিসেবে দায়িত্বপালনের দুই বছর পূর্তি উপলক্ষে মতবিনিময়ের সময় বিলবোর্ড সরানো, রাস্তাঘাট নির্মাণ, ফুটপাত দখলমুক্ত করাসহ বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন আনিসুল হক।

এ বছরের মাঝামাঝি সময়ে এসে মেয়র হিসেবে সবচে’ বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হন আনিসুল হক। মশাবাহিত রোগ চিকুনগুনিয়ার প্রকোপ আর ঘনঘন জলাবদ্ধতায় প্রশ্নবিদ্ধ হন তিনি।

কিন্তু নানান সীমাবদ্ধতার মাঝেও সমস্যা মোকাবিলায় আন্তরিকতার কোনো অভাব ছিলো না তাঁর। সত্যিকারের তিলোত্তমা নগরী গড়ে তোলার প্রয়াস ছিলো তাঁর শেষ পর্যন্ত। প্রতিবন্ধকতা, জটিলতা আর অনিয়মের সঙ্গে যুদ্ধ করেই যিনি গড়তে চেয়েছিলেন স্বপ্নের ঢাকা, সেই তিনিও চলে গেলেন তাঁর নগরী থেকে, পৃথিবী থেকে বহুদূরে।

সিটিজিনিউজি/আই.এস

You might also like

Leave A Reply

Your email address will not be published.