‘প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষার ভূমিকা অপরিসীম’

0

শিশুদের ধর্মীয় ও নৈতিকতা শিক্ষার মধ্য দিয়ে প্রকৃত মানবতাবোধ শিক্ষা দেয়ার জন্য শৈশব হচ্ছে সর্বোত্তম সময়। এক্ষেত্রে প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প বৌদ্ধ ধর্মীয় জনগোষ্ঠীর শিশুদের মাঝে ধর্মীয় ও নৈতিকতা সম্পন্ন মানবিক মূল্যবোধ তৈরীতে অপরিসীম ভূমিকা রাখছে।

২ ডিসেম্বর (শনিবার) সকালে ধর্ম সচিব মো. আনিছুর রহমান চট্টগ্রাম অফিসার্স ক্লাবে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট কর্তৃক পরিচালিত প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ব্যবস্থাপনায় আয়োজিত শিশুদের নৈতিকতা ও মেধা বিকাশে প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষার গুরুত্ব এবং এর সমস্যা চিহ্নিত করণ ও সমাধান শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন।

তিনি আরও বলেন, উন্নত নৈতিকতা শিক্ষার জন্য শৈশবকাল হচ্ছে সর্বশ্রেষ্ঠ সময়। এছাড়াও সরকারের এসডিজি লক্ষমাত্রা পূরণে এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় নৈতিকতা ও মানবিক গুনাবলি সম্পন্ন শিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে এ প্রকল্প অগ্রগণ্য ভূমিকা পালন করবে। আশা করা যায় এ প্রকল্পের গুরুত্ব ও সফলতা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।

ট্রাস্ট প্রতিষ্ঠাকালে ১৯৮৪ খ্রিষ্টাব্দে তৎকালিন সরকার ১ কোটি টাকার আমানত তহবিল বরাদ্ধ প্রদান করে এবং উক্ত তহবিল থেকে প্রাপ্ত লভ্যাংশ দিয়ে ট্রাস্টের কার্যক্রম শরু হয়। বর্তমানে প্রধানমন্ত্রীর একান্ত প্রচেষ্টায় ট্রাস্টের স্থায়ী আমানতের পরিমান ৭ কোটি টাকা।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রস্টের কার্যক্রমকে অধিকতর গতিশীল ও তৃণমূল পর্যায়ে বিস্তৃত ঘটানোর নিমিত্তে সরকার ট্রাস্টিদের মনোনয়ন দিয়ে সাত সদস্য বিশিষ্ট গতিশীল ট্রাস্টি বোর্ড পূনর্গঠন করে। এর মধ্য দিয়ে ট্রাস্টের কার্যক্রম আরও বেগবান ও গতিশীল হবে। দিনব্যাপি এ কর্মশালায় চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও কক্সবাজার জেলার প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ফিল্ড সুপারভাইজার ও শিক্ষকগন অংশ নেন। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ভাইস চেয়ারম্যান রাখাল চন্দ্র বড়ুয়া, সভাপতি সুপ্ত ভূষন বড়ুয়া সহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগন বক্তৃতা করেন।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply