শেষ চার নিশ্চিত করলো মাশরাফির দল

0 34

Get real time updates directly on you device, subscribe now.

ক্রিড়া ডেস্ক   ::   দলটিকে নিয়ে ভক্ত-সমর্থকদের আগ্রহের শেষ ছিল না। সেটা থাকাটাই কি স্বাভাবিক নয়? ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম-লাসিথ মালিঙ্গা, মাশরাফি বিন মুর্তজার মতো দেশি-বিদেশি তারকা রয়েছেন রংপুরের। স্বভাবতই দলটিকে নিয়ে সমর্থকদের আশা ছিল তুঙ্গে।

এখন পর্যন্ত সমর্থকদের চাওয়াটা দারুণভাবে পূরণ করেছে মাশরাফির দল। বিপিএল পঞ্চম আসরের শেষ চার নিশ্চিত করে ফেলল দলটি। গেইল-ম্যাককালামকে ছাড়াই বিপিএলের এবারের আসরটা দারুণভাবে শুরু করেছিলেন মাশরাফিরা। প্রথম ম্যাচেই রাজশাহী কিংসকে হারায় রংপুর।

এরপর অবশ্য দ্রুতই পথ হারিয়ে বসেন মাশরাফিরা। পরের ম্যাচে হেরে বসে চিটাগং ভাইকিংসের বিপক্ষে। রাজশাহীর বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচটাও হারে দলটি। এরপরই দলের সঙ্গে যোগ দেন গেইল ও ম্যাককালাম। হেভিওয়েট তারকারা এলেও ভাগ্য ফেরেনি রংপুরের। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচটাও হারেন মাশরাফিরা। এর পরই রংপুরকে নিয়ে সমালোচনা শুরু হয়ে যায়।

নিন্দুকদের মুখটা দ্রুতই বন্ধ করে দলটি। পরের ম্যাচে ফেভারিট ঢাকা ডায়নামাইটসকে হারায় রংপুর। এরপর খুলনার বিপক্ষে প্রথম লেগের ম্যাচ হারলেও চিটাগং ও সিলেটকে হারিয়ে দ্রুতই জয়ের ধারায় ফেরেন মাশরাফিরা। ফিরতি লেগে কুমিল্লার বিপক্ষে হেরে শেষ চারে ওঠাটা কঠিন হয়ে যায় রংপুর রাইডার্সের জন্য।

অন্যদিকে চিটাগংকে হারিয়ে শেষ চারে ওঠার একটা রাস্তা পেয়ে যায় সিলেট সিক্সার্স। তাই শেষ চারে উঠতে শেষ দুটি ম্যাচের একটিতে জিততেই হতো রংপুরকে। অনিশ্চিতের আশায় বসে না থেকে খুলনা টাইটানসকে হারিয়ে কুমিল্লা, ঢাকা ও খুলনার সঙ্গে শেষ চার নিশ্চিত করল রংপুর রাইডার্সও।

দশ ম্যাচের আটটিতে জিতে তালিকার শীর্ষে রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বাকি ম্যাচগুলোর হিসাব যাই হোক না কেন গ্রুপ পর্ব শেষে শীর্ষস্থানে থাকবেন তামিমরাই। কোয়ালিফায়ার ম্যাচ খেলবে দলটি। যার অর্থ হচ্ছে গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে খেলবেন তামিমরা।

জিতলে সরাসরি ফাইনাল, হেরে গেলেও সুযোগ থাকবে তামিম-ইমরুলদের। সেক্ষেত্রে পয়েন্ট টেবিলের তিন ও চার নম্বরে থাকা দলের মধ্যকার বিজয়ী দলের বিপক্ষে খেলবেন তারা। এলিমিনেটর পর্বে খেলবে তিন ও চার নম্বরে থাকা দল দুটো। ১১ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ঢাকা ও খুলনা।

আগামী মঙ্গলবার খুলনা খেলবে কুমিল্লার বিপক্ষে। সেই ম্যাচে খুলনা জিতলে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে যাবেন মাহমুদউল্লাহ রিয়াদরা। পরের দিন রংপুর খেলবে ঢাকার বিপক্ষে এই ম্যাচে ঢাকা জিতলে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে যাবেন সাকিবরা। তবে এখানে রান রেট একটা বড় ভূমিকা পালন করবে।

যদি খুলনা ও ঢাকা দুই দলই জেতে তাহলে যাদের রান রেট বেশি তারা কুমিল্লার সঙ্গে কোয়ালিফায়ার ম্যাচ খেলবে। কোয়ালিফায়ার ম্যাচ খেলার সুযোগ থাকছে রংপুরে সামনেও। সেক্ষেত্রে কুমিল্লার বিপক্ষে হারতে হবে খুলনাকে। আর ঢাকাকে হারতে হবে রংপুরের বিপক্ষে। তাহলেই দ্বিতীয় স্থান নিশ্চিত হবে রংপুরের।

শেষ চারে উঠলেও তৃতীয় ও চতুর্থ স্থানে থাকতে চাইবে না কোনো দলই। কারণ হেরে গেলেই আসর থেকে বিদায় নিতে হবে। জিতলে আবার কোয়ালিফায়ার ম্যাচে পরাজিত দলের সঙ্গে খেলতে হবে। সাকিব-মাহমুদউল্লাহ বা মাশরাফি কেউই এত ঝামেলা নিতে চাইবেন না। দেখা যাক, মিউজিক্যাল চেয়ার খ্যাত পয়েন্ট টেবিল শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে।

সিটিজিনিউজ/আইএস  

You might also like

Leave A Reply

Your email address will not be published.