অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা

0 30

Get real time updates directly on you device, subscribe now.

ক্রিড়া ডেস্ক    ::  সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর দায়ে ২০১৮ অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। দক্ষিণ কোরিয়ায় আগামী বছরের ৯ ফেব্রুয়ারি থেকে শীতকালীন এ অলিম্পিক শুরু হচ্ছে।

তবে যেসব খেলোয়াড় নিজেদের নির্দোষ প্রমাণ করতে পারবেন, তাঁরা ‘নিরপেক্ষভাবে’ অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পাবেন বলেও আইওসি জানিয়েছে। অলিম্পিকে নিষিদ্ধ করার এ ঘটনায় রাশিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

এই নিষেধাজ্ঞাকে মানহানিকর এবং অপমানজনক উল্লেখ করে কোনো কোনো রাজনীতিবিদ অলিম্পিক বয়কট করার প্রস্তাবও তুলেছেন। রাশিয়া এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিলে যাবে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেছে,

এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল, সেভাবেই রাশিয়া টিকে থাকবে। ২০১৪ সালে রাশিয়ার বিরুদ্ধে অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দের ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগ ওঠে।

এরপরই এর তদন্তে নামে আইওসি। টানা ১৭ মাস এ তদন্ত শেষে কমিটি প্রতিবদেনে দিয়েছে। এ প্রতিবেদনের ভিত্তিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ মঙ্গলবার রাশিয়াকে শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ ঘোষণা করেন।

সিটিজিনিউজ/আইএস  

You might also like

Leave A Reply

Your email address will not be published.