ঘূর্ণিঝড় ‘অক্ষি’ এখন মুম্বাইয়ের দিকে, সরকারি ছুটি ঘোষণা

0

আন্তর্জাতিক ডেস্ক   ::   ভারতের মহারাষ্ট্র রাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অক্ষি। উপকূল থেকে মাত্র ৩০০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে ঝড়টি। বিপর্যয়ের আশঙ্কায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে মুম্বাইসহ মহারাষ্ট্রের বিভিন্ন জেলায়।

স্থানীয় সময় মঙ্গলবার রাজ্যের বিভিন্ন জেলার স্থানীয় প্রশাসন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধসহ বিভিন্ন পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নেয়। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতের আবহাওয়া সংস্থার পক্ষ থেকে আগামী ২৪ ঘণ্টা ঘূর্ণিঝড় সতর্কতা ঘোষণা করার পর মহারাষ্ট্রের মন্ত্রী বিনোদ তাওদে মঙ্গলবার মুম্বাইসহ সিন্ধুদুর্গা, থানে রায়গড়,

পালঘর জেলায় সরকারি ছুটি ঘোষণা করেন। পুলিশ সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার সকাল থেকেই মুম্বাইয়ে ভারি বর্ষণ শুরু হয়েছে। মুম্বাই-পুনে রেলপথের কয়েক অংশে শিলাবৃষ্টির দেখা মেলে। এ ছাড়া রেলপথ পানিতে ডুবে যাওয়ায় সমস্যার মুখে পড়েছে সরকারি এই সেবাটি।

যেকোনো ধরনের বিপর্যয় এড়াতে মঙ্গল ও বুধবার স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের সমুদ্রসৈকত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে মুম্বাইয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিট। এদিকে ঘূর্ণিঝড় ‘অক্ষি’র আঘাতে ভারতের কেরালা রাজ্যে কমপক্ষে ২৮ জন নিহত হয়েছেন। রাজ্যটিতে এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৯০ জন।

কেরালা রাজ্য সরকার জানায়, এখন পর্যন্ত ৫৩০ জেলেকে উদ্ধার করা হয়েছে। খোঁজ মেলেনি ৫০ জেলের। স্থানীয় সময় সোমবার তামিলনাড়ু সরকার জানায়, ঘূর্ণিঝড়ে আক্রান্ত দুই হাজার ৮৬৪ জেলের মধ্যে দুই হাজার ৬০৪ জনকে উদ্ধার করা হয়েছে। বাকি ২৬০ জনের খোঁজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা।

সিটিজিনিউজ/আইএস

Share.

Leave A Reply