চট্টগ্রামে সিআইইউ-এনবিআর’র ট্যাক্স শিক্ষা বিষয়ক সভা

0
24

কাস্টমস ও ট্যাক্স আইন সংস্কার করে যুযোপযোগী করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা সবাইকে নিয়ে চলতে চাই। এজন্য বিভিন্ন একাডেমি, মিডিয়া ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ শুরু করেছি।

শনিবার দুপুরে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নজিবুর রহমান। সিআইইউ-এনবিআর যৌথভাবে ট্যাক্স শিক্ষা বিষয়ক এ সভার আয়োজন করে।

ড.মাহফুজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহি পরিচালক ড. আহসান এইচ মনছুর। স্বাগত বক্তব্য রাখেন সিআইইউ ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ আহমদুল হক।

সভার শুরুতে রাজস্ব সংলাপে অংশ নেন এম এম ইস্পাহানি লিমিটেডের চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানি ও পেডরোলো গ্রুপের চেয়ারম্যান নাদের খান।

ট্যাক্স কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া খুবই জরুরি উল্লেখ করে তিনি বলেন, আমরা যখন কোন সমস্যার মুখোমুখি হই তখন তারা দ্রুত সমাধান দিতে পারেন না। ট্যাক্স বিষয়ে পড়াশুনা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্কুল পর্যায়ে রাখা উচিত। কারণ শুরু থেকেই সচেতনতা দরকার।

নাদের খান বলেন, যে কোন দেশের উন্নয়নের জন্য টাকার প্রয়োজন। ব্যবসায়ীরা এ টাকা দিতে রাজি। কিন্তু দিতে গিয়ে আমরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছি।

আহসান এইচ মনছুর বলেন, অভ্যন্তরীণ রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডে বড় ধরণের সংস্কার প্রয়োজন। দরকার ট্যাক্স সিস্টেম আরও আধুনিক করা। যারা ট্যাক্স দেন এবং যারা আদায় করেন তাদের মধ্যে নিয়মিত যোগাযোগ জরুরি।

কারিক্যুলাম ডিজাইনের উপর বক্তব্য দেন কর কমিশনার সৈয়দ আবু দাউদ।

অনুষ্ঠানে এনবিআর সদস্য এস এম আশফাক হোসাইন, হাবিবুর রহমান আখন্দ ছাড়াও চট্টগ্রামের উল্লেখযোগ্য কর্পোরেট অফিসের প্রধান, সিএফও এবং উচ্চপদস্থ কর্মকর্তা, চট্টগ্রাম কাস্টমস, ভ্যাট, ট্যাক্স ও বন্ড কমিশনার, সিআইইউ ট্রাস্টি বোর্ডের সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, প্রশাসনিক বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

এদিকে সিআইইউ ও এনবিআর এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সিআইইউ এর পক্ষে স্বাক্ষর করেন ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম নুরুল আবসার এবং এনবিআরের পক্ষে স্বাক্ষর করেন এনবিআর সদস্য এস এম আশফাক হোসাইনা।

সিটিজিনিজ/এইচএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here