সেনা প্রত্যাহার শুরু করেছে রাশিয়া

0
16

আন্তর্জাতিক ডেস্ক   ::   সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষে যুদ্ধরত রাশিয়ার সেনাসদস্যদের আংশিক প্রত্যাহারের কাজ শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগু।

তবে কত দিনে সৈন্যদের পুরোপুরি রাশিয়ায় ফিরিয়ে নেওয়া হবে, তা খোলাখুলিভাবে জানাননি সার্গেই সইগু। সিরিয়ার সার্বিক পরিস্থিতির ওপর ওই সিদ্ধান্ত নির্ভর করছে বলে জানান তিনি।

সইগু জানান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই শুরু হয়েছে সিরিয়া থেকে রাশিয়ান সৈন্য প্রত্যাহার। সোমবার সিরিয়ায় অবস্থানকালেই এমন নির্দেশ দেন পুতিন। বিবিসির খবরে বলা হয়, গতকাল সোমবার সিরিয়ার লাতাকিয়া এলাকায় সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে দেখা করেন পুতিন।

সেখানে পুতিন বলেন, ‘আমি সিরিয়া থেকে রাশিয়ান সেনাদের তাদের স্থায়ী ঘাঁটিতে ফিরিয়ে নেওয়ার জন্য প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানকে নির্দেশ দিয়েছি।’ রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমি এই সিদ্ধান্ত নিয়েছি যে, সিরিয়ায় অবস্থানরত রাশিয়ান সৈন্যদের একাংশকে দেশে ফিরিয়ে নেওয়া হবে।’

এর আগেও ২০১৬ সালে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আশ্বাস দিয়েছিলেন পুতিন। তবে সেই আশ্বাস বাস্তবতার মুখ দেখেনি। ২০১৫ সালে আসাদের পক্ষে সিরিয়ায় লড়াইয়ে নামে রাশিয়ান সেনারা।

সরকারবিরোধী বিদ্রোহীদের ওপর সিরিয়ার সেনাদের সঙ্গে হাত মিলিয়ে একের পর এক বিমান হামলা চালায় তারা। সিরিয়ার মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, বিভিন্ন সময়ে রাশিয়ার বিমান হামলায় এক হাজার ৫৩৭ শিশুসহ কমপক্ষে ছয় হাজার ৩২৮ সিরিয়ান নিহত হয়েছে।

সিটিজিনিউজ/আইএস              

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here