‘আমরা তোমাদের ভুলবো না’

0
10

হাকিম মোল্লা: আমরা তোমাদের ভুলবো না। হৃদয়খচিত এই স্লোগানে চট্টগ্রামবাসী স্মরণ করলো বুদ্ধিজীবীদের।  ১৯৭১ সালের এই দিনে বিজয়ের আগমুহুর্তে বর্বর পাকিস্তানি বাহিনী ও এদেশের রাজাকার-আলবদরদের হাতে প্রাণ দেন বুদ্ধিজীবীরা। নানা আয়োজনের মধ্যে ছিল আলোক-শিখা প্রজ্বলন, পুষ্পার্ঘ অর্পণ, সংক্ষিপ্ত পথসভা।

চট্টগ্রাম প্রেসক্লাব ও সিইউজে: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) বুধবার রাতে সম্মিলিতভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে। এসময় চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বিএফইউজের সদস্য আসিফ সিরাজ, সাংবাদিক মোস্তাক আহমেদ ও নির্মল চন্দ্র দাশ, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, প্রচার, প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী ও সদস্য রাশেদ মাহমুদ এবং সিইউজের যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য ও সবুর শুভ উপস্থিত ছিলেন।
বৃহস্পতিবার সকালে প্রেসক্লাব ভবনের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে। এছাড়া প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদ

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে উদীচী। বৃহস্পতিবার সকালে ফুল দেওয়ার সময় উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি প্রবাল দে ও সুনীল ধর, সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশ গুপ্তা ও সহ সাধারণ সম্পাদক জয় সেনসহ শিল্পীরা উপস্থিত ছিলেন।
নারী সংগঠক শীলা দাশ গুপ্তা জানিয়েছেন, ১৬ ডিসেম্বর উপলক্ষে নগরীর চেরাগি চত্বরে দিনব্যাপী একাত্তরের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে উদীচী।
এছাড়া উদীচীর ৫০ বছরে পদার্পণ উপলক্ষে বিজয় দিবসের বিকেলে চেরাগি চত্বরে নন্দনের সামনে গান ও আবৃত্তি পরিবেশন করবেন সংগঠনের প্রবীণ শিল্পী এবং স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পীরা।

মহানগর আওয়ামী লীগ

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। এসময় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম এবং আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী ছিলেন।

উত্তর জেলা আওয়ামী লীগ

উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। এসময় সংগঠনের সভাপতি নূরুল আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম এবং পৌর মেয়র দেবাশীষ পালিত ও শিক্ষা-মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার উপস্থিত ছিলেন। এরপর নগরীল দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মহানগর যুবলীগ:বুদ্ধিজীবীদের প্রতি চট্টগ্রাম মহানগর যুবলীগের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানানো হয়।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, মাহবুবুল হক সুমন চট্টগ্রাম মহানগর যুবলীগের নির্বাহী সদস্য এড. আনোয়ার হোসেন আজাদ, সাইফুল ইসলাম, একরাম হোসেন, মাহাবুব আলম আজাদ, সাখাওয়াত হোসেন স্বপন, মাসুদ রেজা, আবু সাঈদ জন, শহিদুল ইসলাম শামীম, রওশন উদ্দিন, প্রবীর দাশ তপু, আবদুল আজিম, খোকন চন্দ্র তাঁতী, আবু বক্কর চৌধুরী, শেখ নাছির আহম্মেদ, ওয়াসিম উদ্দিন, সনত বড়ুয়া, হাজী ইব্রাহিম, আজিজ উদ্দিন, ইকবাল ইকরাম শামীম, সাহেদুল ইসলাম সাহেদ, সরওয়ার খান, কাজল প্রিয় বড়ুয়া, আলাউদ্দিন আলো, ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাজু, ওয়ার্ড যুবলীগ নেতা সাদেকুর রহমান সাদেক, মো: জাহাঙ্গীর, আশরাফ হোসেন, ফসিউল আলম সমির, মো: সোহেল, সেলিম মাহমুদ, মো: বাদশা, মহিউদ্দিন, মো: শফি, শাহীন সুমন, সৈয়দ রবি, কাইয়ুম, মো: হীরু, মো: নাহিদ, মনির, মনি, মো: জামিল, জামাল হোসেন, রেজাউল করিম রিটন প্রমুখ।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১৪ ডিসেম্বরের প্রথম প্রহরে নগরীর ফয়’স লেকে বধ্যভূমিতে প্রদীপ প্রজ্বলন কর্মসূচি পালন করেছে নগর ছাত্রলীগ। এসময় ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানানো হয়। নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি কর্মসূচিতে ছিলেন।

খেলাঘর

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তর্বক অর্পণ করা হয়েছে। এসময় খেলাঘর সংগঠন রথীন সেন, রোজী সেন, এস এম জাহিদ হোসেন ছিলেন।

সন্ধ্যায় বধ্যভূমিতে প্রদীপ প্রজ্বলন

নগরীর ফয়’সলেকে বধ্যভূমিতে প্রদীপ জ্বালিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণের কর্মসূচি ঘোষণা করেছে মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল বিভিন্ন সংগঠন। ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি এবং বিশেষ গেরিলা বাহিনী ও মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করেছে।

সিটিজিনিউজ/এইচএম

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here