চুয়েটের আবাসন প্রকল্প শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

0 23

Get real time updates directly on you device, subscribe now.

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর স্থাপত্য বিভাগের আয়োজনে “Methodological analysis on implementation of Housing Project” শীর্ষক দু’দিনব্যাপী এক কর্মশালা সম্পন্ন হয়েছে।

১৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত উক্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম । স্থাপত্য বিভাগীয় প্রধান জনাব সুলতান মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদ এর ডিন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, অধ্যাপক ড. যোগেশ কে. গার্গ এবং এন.জি.এস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব অসিত কুমার সাহা প্রমুখ।

উক্ত কর্মাশালার প্যানেল আলোচক ছিলেন বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক কাজী আজিজুল মওলা, পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সাধারণ সম্পাদক স্থপতি ও পরিকল্পনাবিদ জেরিনা হোসাইন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান ও বাংলাদেশ স্থপতি ইন্স্টিটিউট, চট্টগ্রাম চ্যাপ্টারের সম্পাদক স্থপতি জনাব ফারুক আহমেদ প্রমুখ।

কর্মশালাটি স্থাপত্য বিভাগের চতুর্থ ও সমাপনী বর্ষের ছাত্রের পাশাপাশি নবীন পরিকল্পনাবিদ, স্থপতি ও সিভিল ইঞ্জিনিয়ারদের পেশাগত কাজের জন্য সহায়ক হবে বলে আয়োজকরা জানান।

উক্ত কর্মশালায় সমসাময়িক আবাসন প্রকল্প বাস্তবায়নের সামগ্রিক বিষয় নিয়ে আলোকপাত করা হয়। একইসাথে টেকসই আবাসন প্রকল্প বাস্তবয়নের ব্যয়, ক্যাশ ফ্লো, মান নির্ণয়, আগাম বিশ্লেষণ ও সম্ভাব্যতা যাচাইসহ প্রভৃতি বিষয়ে কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

এতে বিশেষজ্ঞ হিসাবে কর্মশালা পরিচালনা করেন ভারতের মৌলানা আজাদ ন্যাশানাল ইন্স্টিটিউট অব টেকনোলোজি (মানিট) ভোপাল এর অধ্যাপক ড. যোগেশ কে. গার্গ এবং চুয়েটের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ। প্রশিক্ষক হিসেবে ছিলেন মানিট এর সহযোগী অধ্যাপক ড. নকুল দাঘাত, সহযোগী অধ্যাপক ড. বিনয় মোহন দাস, সহযোগী অধ্যাপক ড. রজত সোনি এবং চুয়েটের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক সজল চৌধুরী ও প্রভাষক সামিরা বিনতে বাসার প্রমুখ। অনুষ্ঠানে স্পন্সর হিসেবে ছিল এন.জি.এস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিটিজিনিউজ/এইচএম 

You might also like

Leave A Reply

Your email address will not be published.