কাল হোটেল লর্ডস ইন-এ শিক্ষক-বিজ্ঞানী-গবেষকের মিলনমেলা

0

১১ দেশের তিন শতাধিক শিক্ষক,বিজ্ঞানী ও গবেষকের মিলনমেলায় মুখরিত হচ্ছে চট্টগ্রাম। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে আগামী ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর তিনদিনব্যাপী চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস ইন-এ “মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড রিনিওয়েবল এনার্জি” অর্থাৎ “4th International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2017)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। চতুর্থবারের মত আয়োজিত এই কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদিআরব ও কাজাখাস্তানসহ পৃথিবীর ১১টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। উক্ত কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে।

এ উপলক্ষে ১৭ ডিসেম্বর (রোববার), নগরীর হোটেল লর্ডস ইন-এ এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

কনফারেন্সের সার্বিক প্রস্তুতির বিভিন্ন দিক নিয়ে অবহিত করেন যন্ত্রকৌশল অনুষদের ডীন ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক। এতে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। এ সময় কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম, টেকনিক্যাল কমিটির সদস্য সচিব ও উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান, যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ মোস্তফা কামাল ভূঁইয়া, সৈয়দ মাশরুর আহমেদ, কামরুল ইসলাম রতন কুমার দাস, প্রভাষক জনাব মোস্তাফিজুর রহমান ও জনাব আবদুর রাজ্জাক, চুয়েট সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মোহাম্মদ ফজলুর রহমান, জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি থাকবেন ইঞ্জিনিয়ারস ইনষ্টিটিউশন অব বাংলাদেশ (আই.ই.বি) এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কবির আহমেদ ভূঁঞা এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির চেয়ারম্যান জনাব মাহবুবুল আলম। সভাপতিত্ব করবেন যন্ত্রকৌশল অনুষদের ডীন এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক। এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং বিশেষ অতিথি থাকবেন চুয়েটের  উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট জনাব খলিলুর রহমান।

কনফারেন্সের পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতায় থাকছে- কেওয়াই স্টীল, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভিসেস (আইইএস)।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply