চট্টগ্রামে আর্ন্তজাতিক অভিবাসী দিবস পালন

0
16

হাকিম মোল্লা: সারাদেশের ন্যায় চট্টগ্রামেও আজ নানা আয়োজন ও উদ্দিপনার মধ্যদিয়ে পালিত হয়েছে  আন্তর্জাতিক অভিবাসী দিবস।

দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা, প্রবাসী সন্তানদের মধ্যে শিক্ষাবৃত্তির চেক প্রদান, প্রবাসী মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের চেক প্রদান, দিনব্যাপী শাহ আমানত বিমান বন্দরে প্রবাসীদের ফুলেল শুভেচ্ছা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপসচিব স্থানীয় সরকার জেলা প্রশাসকের কার্যালয় মো. নায়েব আলী, অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন মাহমুদ সোহেল, মহিলা টিটিসির অধ্যক্ষ শরিফুল ইসলাম, বিকেটিসির অধ্যক্ষ নজরুল ইসলাম, প্রবাসী কল্যাণ ব্যাংক চট্টগ্রাম শাখার ম্যানেজার ফেরদৌসি খানম শারমিন উপস্থিত ছিলেন।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম এর সহকারী পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার এর সভাপতিত্বে উপসচিব মো. নায়েব আলী বলেন, চট্টগ্রাম বিভাগ থেকে ৪০ শতাংশ কর্মী বিদেশে রয়েছে এবং রেমিটেন্সে প্রথম। তিনি প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স দেশের অর্থনীতিতে রক্ত সঞ্চালক ভূমিকা বিষয়টি তুলে ধরে প্রবাসী ও তার পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানান।

প্রবাসীদের কল্যাণে প্রবাসী সন্তানদের শিক্ষাবৃত্তি, চিকিৎসা সহায়তা প্রদান, অ্যাম্বুলেন্স সেবা প্রদান, আর্থিক অনুদান, বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপনসহ সরকারের দেয়া বিভিন্ন সুবিধার কথা তুলে ধরেন।

রেমিটেন্সকে আরো গতিশীল করার জন্য প্রবাসীদের আইটি নির্ভর কাজে বেশি দক্ষতা সৃষ্টির প্রয়োজন বলে মনে করেন বক্তরা। কাজের পাশাপাশি ভাষা জ্ঞান থাকাও জরুরি। এজন্য ভাষাসহ নানামূখী কাজের প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশি শ্রমিকদের আরো দক্ষতা বৃদ্ধি করে বিদেশে পাঠানো উচিত।

প্রবাসী মেধাবী সন্তাদের মধ্যে যারা পিএসসিতে জিপিএ-৫ পেয়েছে তাদের ৯ হাজার ৯ শত টাকা করে তিন বছর মেয়াদি, জেএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের ১৪ হাজার টাকা দুই বছর মেয়াদি চেক প্রদান করা হয়।

এছাড়া পিএসসিতে ৫৩ জনকে, জেএসসিতে ৩৭ জনকে, এসএসসিতে ২৪ জনকে ও এইচএসসিতে ১১ জনকে শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়।

সিটিজিনিউজ/এইচএম 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here