ফোনকলে মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানালেন পুতিন

0
13

আন্তর্জাতিক ডেস্ক   ::   যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় রোববার এক ফোনকলে মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান তিনি।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্সের বরাত দিয়ে ফক্স নিউজ জানায়, গত শুক্রবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কাজান ক্যাথেড্রালে এক সন্ত্রাসী বোমা হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেয় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

এর পরিপ্রেক্ষিতেই ধন্যবাদ পান ট্রাম্প। এ ছাড়া ফোনকলে সিআইএর প্রধান মাইক পম্পের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন পুতিন। পুতিনের এই ফোনকলের জন্য ট্রাম্পও বেশ খুশি বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

সিআইএর এই পদক্ষেপ দুই দেশের সম্পর্ক উন্নয়নের একটি উদাহরণ হিসেবে থাকবে বলে এ সময় সম্মত হন বিশ্বের ক্ষমতাধর দুই প্রেসিডেন্ট। ট্রাম্পকে ধন্যবাদ জানানোর কথা জানানো হয়েছে ক্রেমলিনের পক্ষ থেকেও।

তাদের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, সেন্ট পিটার্সবার্গে হামলার পরিকল্পনাকারীদের খুঁজে বের করে আটক করা হয়েছে। এ তদন্তে সিআইএ যথেষ্ট তথ্য দিয়ে সহায়তা করেছে বলে ফোনালাপে জানিয়েছেন পুতিন।

এদিকে, যুক্তরাষ্ট্রকেও যেকোনো ধরনের সম্ভাব্য সন্ত্রাসী হামলা মোকাবিলায় সহায়তা করা হবে বলে জানিয়েছে ক্রেমলিন। তারা আগেও যুক্তরাষ্ট্রকে এভাবে সহায়তা করে এসেছে বলে জানানো হয় ক্রেমলিনের বিবৃতিতে।

২০১৬ সালের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় বসার পর রাশিয়া ইস্যুতে একটু ভিন্ন পথে হাঁটেন ট্রাম্প। বিগত মার্কিন প্রেসিডেন্টদের মতো দ্বন্দ্বে না জড়িয়ে পুতিনের বেশ প্রশংসা করেন তিনি। এ ছাড়া সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধে পুতিনের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করারও প্রতিশ্রুতি দেন।

সিটিজিনিউজ/আইএস       

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here