নগরীর সরকারি ৯ স্কুলে আজ ভর্তিযুদ্ধ,চলবে ৪ টা পর্যন্ত

0
20

হাকিম মোল্লা: নগরীর নয়টি সরকারি স্কুলে আজ  ভর্তি পরীক্ষা ।  প্রথম দফায় তিনটি স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ‘ক’ ক্লাস্টারভুক্ত কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি স্কুল (বালক শাখা) ও ডা. খাস্তগীর স্কুলে ভর্তিচ্ছু মোট ১২ হাজার ৪১ জন শিক্ষার্থী আজকের এ ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে।

জেলা প্রশাসনের তথ্যানুযায়ী, সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করেছে জেলা প্রশাসন। বিষয়টি নিশ্চিত করে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোতে আসন বিন্যাসও (সিট প্ল্যান) পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

প্রথম দফায় চারটি স্কুলে মোট ১২ হাজার ৪১ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিচ্ছে বলে নিশ্চিত করেছেন তিনি।

ডা: খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়ের সামনে অভিভাবকদের অপক্ষো। ছবিটি  মঙ্গলবার সকালে তোলা।

এদিকে, ভর্তি পরীক্ষা ঘিরে জেলাপ্রশাসন বেশ কিছু নির্দেশনা দিয়েছে। জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী, পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশ পত্র সঙ্গে আনতে হবে। প্রবেশ পত্র ছাড়া কোনো ধরনের বই, কাগজ–পত্র, মোবাইল ও ইলেক্ট্রনিক জিনিস নেয়া যাবে না। তবে পরীক্ষার আনুষঙ্গিক উপকরণ (কলম, পেন্সিল, স্কেল) অবশ্যই পরীক্ষার্থীকে সঙ্গে আনতে হবে।

পরীক্ষা শুরুর অন্তত ১৫ মিনিট আগে পরীক্ষার্থীকে তার নির্ধারিত আসনে বসতে হবে। আর পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীকে অবশ্যই উপস্থিতি পত্রে স্বাক্ষর করতে হবে। নয়তো স্বাক্ষর না করা পরীক্ষার্থীকে অনুপস্থিত বলে গণ্য করা হবে। পরীক্ষা শুরুর আধ ঘণ্টা অতিবাহিত হওয়ার আগে উত্তরপত্র জমা দেয়া যাবে না। কোনো ভাবেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। আর পরীক্ষা শেষে কক্ষে দায়িত্বরত শিক্ষকের হাতে উত্তরপত্র অবশ্যই জমা দিতে হবে। এছাড়া অভিভাবকদের পরীক্ষা কেন্দ্রের সীমানায় প্রবেশ না করার নির্দেশনার কথাও বলেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

উল্লেখ্য, প্রথম দফায় ‘ক’ ক্লাস্টারভূক্ত তিনটি স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ। ২য় দফায় ‘খ’ ক্লাস্টারভূক্ত নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (বালক), হাজী মুহাম্মদ মহসিন স্কুল ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৩ ডিসেম্বর। আর ৩য় দফায় ‘গ’ ক্লাস্টারভূক্ত সরকারি মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালিকা শাখা) ভর্তিচ্ছুদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৭ ডিসেম্বর। নয়টি স্কুলের মোট ৪ হাজার ৬৬ শূন্য আসনের বিপরীতে এবার মোট ৫১ হাজার ৪৩৯টি আবেদন পড়েছে বলে জেলাপ্রশাসন সূত্র নিশ্চিত করেছে।

সিটিজিনিউজ/এইচএম 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here