ট্রাম্প বিরোধী দেশগুলোকে অর্থনৈতিক সহায়তা বন্ধের হুমকি

0 28

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক  ::     জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর হিসেবে স্বীকৃতি দেওয়ার জাতিসংঘে যেসব দেশ যুক্তরাষ্ট্রের বিরোধিতা করেছে তাদের অর্থনৈতিক সহায়তা বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বিবদমান নগরীর জেরুজালেমকে ইরায়েলের রাজধানী ঘোষণা নিয়ে আন্তর্জাতিক মহলে সমালোচনার মধ্যেই ট্রাম্প এমন পদক্ষেপের কথা জানালেন।

হোয়াইট হাউসের বক্তব্য, ওইসব দেশ লাখ লাখ ডলার এমনকি কোটি কোটি ডলার নিয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দিচ্ছে। হোয়াইট হাউস বলছে, ‘আমাদের বিরুদ্ধে তাদের ভোট দিতে দিন। আমরা অনেক কিছুই সংরক্ষণ করব, আমরা কোনো কিছুর পরোয়া করি না।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির বিরোধিতা করে প্রস্তাবনা ও ভোটের ঠিক আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে এমন মন্তব্য এল।

অবশ্য এর আগে গতকাল বুধবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে হুঁশিয়ারি দিয়ে সদস্য দেশগুলোর উদ্দেশে বলেছেন, জেরুজালেম ইস্যুতে যারা যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভেটো দিচ্ছে তাদের নাম তালিকা সংরক্ষণ করবে হোয়াইট হাউস।

তা ছাড়া যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভোট দেওয়ার বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্প ব্যক্তিগতভাবেই বিবেচনা করবেন। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতিদানের বিরোধিতা করে গত সোমবার মিসরের পক্ষ থেকে একটি প্রস্তাবনা উত্থাপন করা হয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে ১৪টি দেশ সেটির পক্ষে ভোট দেয়। একমাত্র যুক্তরাষ্ট্রই বিপক্ষে ভোট দেয়। এই খসড়া প্রস্তাবনায় যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত না করলেও বলা হচ্ছে এটি পাস হলে জেরুজালেমের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত বাতিল হয়ে যেতে পারে।

জেরুজালেম নগরীর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি মুসলমান ও ইসরায়েলের ইহুদিদের মধ্যে দ্বন্দ্ব চলছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপনের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর থেকেই পুরো ফিলিস্তিনি জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির পশ্চিম তীর, গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে একাধিক ফিলিস্তিনি নিহত ও কয়েক শতাধিক আহত হন।
সিটিজিনিউজ / এসএ

 

 

 

 

You might also like

Leave A Reply

Your email address will not be published.