শনিবার ভিটামিন এ ক্যাপসুল খাবে ৭,৫২,৮৭৭ শিশু  

0

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড শনিবার (২৩ ডিসেম্বর)। ওই দিন চট্টগ্রাম জেলার সব উপজেলায় ৬-৫৯ মাস বয়সী ৭ লাখ ৫১ হাজার ৮৭৭ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে সিভিল সার্জন অফিস।

এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৮৩ হাজার ৫০৫ এবং ১২-৫৯ মাসের ৬ লাখ ৬৮ হাজার ৩৭২ শিশু রয়েছে। নগরীতে সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় আন্দরকিল্লার সিভিল সার্জন অফিসে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী লিখিত বক্তব্যে বলেন, ৬-১১ মাস বয়সী শিশুদের ১টি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সীদের ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডে একজন করে তদারককারী, ৬১০ জন স্বাস্থ্য সহকারী ৫ হাজার ৪৯ টিকা কেন্দ্রে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বেচ্ছাসেবক থাকবেন।

স্বাস্থ্যকর্মীরা ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি শিশুদের ছয় মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানো, লাল-হলুদ-সবুজ রঙের ফলমূল, শাক-সবজি খাওয়ানোর পরামর্শ দেবেন শিশুর অভিভাবকদের।

গত ৫ আগস্ট ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে ৬-১১ মাস বয়সী ৮২ হাজার ৬৯১ এবং ১২-৫৯ মাসের ৬ লাখ ৬১ হাজার ৮১৬ শিশুকে টিকা খাওয়ানো হয়েছিল। এক্ষেত্রে লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে যথাক্রমে ৯৯ দশমিক ২১ ও ৯৮ দশমিক ৭১ শতাংশ।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply