কোস্টগার্ডের জন্যে আরো দুটো যুদ্ধজাহাজ

0 44

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক  ::     বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর যুদ্ধজাহাজ বহরে যুক্ত হয়েছে আরো দুটি যুদ্ধজাহাজ। এগুলো হচ্ছে, ‘সিজিএস মনসুর আলী’ ও ‘সিজিএস কামরুজ্জামান’। আজ শুক্রবার ইতালি থেকে ওই দুই যুদ্ধজাহাজ মোংলা বন্দরে পৌঁছায়।

জাহাজ দুটি নৌপথের দূষণরোধে বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছে কোস্টগার্ড। শুক্রবার দুপুরে মোংলার বিদ্যারবাহন এলাকার কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরের ভেসেল জেটিতে ওই জাহাজ দুটিকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ ও জাহাজের ক্যাপ্টেন এবং নাবিকদের স্বাগত জানান কোস্টগার্ডের উচ্চপদস্থ কর্মকর্তারা। কোস্টগার্ডের সুসজ্জিত বাদকদল জাহাজ দুটিকে স্বাগত জানায়।

এ সময় বাংলাদেশ কোস্টগার্ডের পরিচালক (অপারেশন) ক্যাপ্টেন ইকরাম, জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী গোয়েন্দা পরিচালক লে. কমান্ডার মারুফসহ অন্যরা উপস্থিত ছিলেন। কোস্টগার্ডের সহকারী গোয়েন্দা পরিচালক লে. কমান্ডার মারুফ বলেন, ‘ইতালির প্রযুক্তি সমৃদ্ধ অত্যাধুনিক জাহাজ দুটি গত ১৭ নভেম্বর ইতালির ‘লা-স্পেজিয়া’ বন্দর হতে ছেড়ে মিসর, ওমান, ভারত, শ্রীলঙ্কা হয়ে মোংলায় পৌঁছায়।

জাহাজ দুটিতে ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক আছে। এ ছাড়া ৮৭ মিটার দৈর্ঘ্য আর সাড়ে ১০ মিটার প্রস্থের ১৩০০ টন ধারণক্ষমতাসম্পন্ন এ জাহাজ ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম।

লে. কমান্ডার মারুফ আরো বলেন, কোস্টগার্ডের স্বাভাবিক কার্যকলাপ অনুসন্ধান ও তার প্রতিরোধ, মাদক, মানবপাচার প্রতিরোধ, দস্যু দমন, অন্য জাহাজকে অগ্নিনির্বাপণী সহায়তা, উদ্ধার অভিযানসহ উপকূলবর্তী ও সামুদ্রিক দুর্যোগ ব্যবস্থাপনা মোকাবিলার সক্ষমতা রয়েছে।’

এ ছাড়া জাহাজ দুটি নৌপথের দূষণরোধে বিশেষ ভূমিকা রাখতে পারবে বলেও জানান তিনি। এই জাহাজ দুটির কার্যক্রম শিগগিরই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সিটিজিনিউজ /এসএ

 

You might also like

Leave A Reply

Your email address will not be published.