মিশরে অবস্থান করছেন শাওন

0 25

Get real time updates directly on you device, subscribe now.

বিনোদন ডেস্ক   ::    পিরামিডের দেশ মিশরে অবস্থান করছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যবিদ্যা স্নাতক করেছেন শাওন। আর সে কারণে স্থাপত্যবিষয়ক একটি সম্মেলনে যোগ দিতেই মিশরে যান শাওন।

শাওন মিশরে গিয়ে পিরামিডের পাশে দাঁড়িয়ে কিছু ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন। এর সঙ্গে হুমায়ূন আহমেদকে জড়িয়ে নিজের কিছু স্মৃতি স্মরণ করেন। শাওন বলেন, ‘সবসময় মাঝে সিঁথি করে চুল ছেড়ে রাখতাম বলে প্রণয়কালে হুমায়ূন আমায় ডাকতেন ‘মিসরীয় রাজকন্যা’।

নিজেকে কোনো এক ফারাও রাজকন্যা ভেবে মনে মনে পুলকিতও হয়েছি কখনো কখনো।’ তিনি আরও বলেন, ‘২০০৪ এরপর দুই-দুইবার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত মিশর দর্শন হলো না হুমায়ূন আর আমার। তাই হঠাৎ যখন একটি স্থাপত্যবিষয়ক সম্মেলনে অংশ নেয়ার জন্য মিসর দর্শনের আমন্ত্রণ পেলাম, তখন হ্যাঁ বলতে ১০ সেকেন্ড সময়ও নেইনি।’

শাওন তার ফেসবুকে আরও লিখেছেন, ‘মিসরকে ইংরেজিতে বলা হয় ইজিপ্ট। উফফফ, দু’একটি দেশের এ যে দুইরকম নাম (ভারত যেমন ইন্ডিয়া) কেমন জানি লাগে। কিন্তু মিসরের প্রতি আগ্রহ কার না আছে! পিরামিড, স্ফিংস, ফারাও, মমি, তুতেন খামুন, রেমেসিস ২, ক্লিওপেট্রা, নেফারতিতি।

এ নামগুলো কৈশোরেই মাথার মধ্যে ঢুকে গিয়েছিল। স্কুলের বইয়ের পাতায় নীল নদের তীরে মিসর সভ্যতা গড়ে ওঠার ইতিহাস পড়ে ‘নীল নদ’র নামটা হৃদয়ে গেড়ে বসল।

নীল নদের জল আসলেই কি নীল..?’ এ প্রশ্নের উত্তর মনে মনে কতো খুঁজেছি ! স্থাপত্যকলায় পড়বার সময় মিশরের প্রাচীন স্থাপনার রহস্যে অভিভূত হয়েছি আর মনে মনে ভেবেছি- ‘একবার মিসর যেতেই হবে’।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.