হাথুরুসিংহের একগাদা নিয়ম !

0 23

Get real time updates directly on you device, subscribe now.

ক্রীড়া ডেস্ক  ::  গত বছরটা ভুলে যেতে চাইবে শ্রীলঙ্কা। এ বছর ১৪টি টেস্ট খেলে মাত্র তিনটিতে জয় পেয়েছে লঙ্কানরা। এখন পর্যন্ত ২৯টি ওয়ানডে খেলে জয় মাত্র পাঁচটিতে। তুলনামূলক ভালো অবস্থা টি-টোয়েন্টিতে। ১৫ ম্যাচে জয় পাঁচটিতে।

গোটা বছরে ওয়ানডেতে একটি, টেস্ট ও টি-টোয়েন্টিতে মাত্র দুটি সিরিজ জিতেছে দলটি। কোচ-ম্যানেজমেন্ট বদলিয়েও সফলতা পায়নি দ্বীপ দেশটি। শেষমেষ বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছেই ফিরে যেতে হয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ডকে।

দেশের হয়ে কাজও শুরু করে দিয়েছেন হাথুরু। শুরুতেই চান্দিমাল-ম্যাথিউসদের জন্য বেশ কঠোর নিয়ম বেধে দিয়েছেন সাবেক লঙ্কান এই ক্রিকেটার। শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ হতেই ক্রিকেটারদের জন্য একগাদা নিয়ম বেধে দিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।

যার মধ্যে রয়েছে জাতীয় দলের সঙ্গে থাকা অবস্থায় গান শুনতে পারবেন না ক্রিকেটাররা। এর আগে লঙ্কান বেশ কয়েকটি মিডিয়া তার সংবাদে অভিযোগ করেছিল যে, চান্দিমাল-পেরেরারা অনুশীলনের সময়ও গান শোনেন।

দলের দায়িত্ব নিতেই গান শোনার ওপর কড়াকড়ি নিয়ম আরোপ করলেন হাথুরু। নতুন কোচের বরাত দিয়ে পাকিস্তানের ‘জিও টিভি’ এই তথ্য নিশ্চিত করেছে। গান শোনার বিষয়ে নিষেধাজ্ঞা নিয়ে হাথুরু বলেন, দলে থাকা অবস্থায় গান শোনা যাবে না, যদি কেউ শুনতেই চায় তারা যেন বাড়িতে ফিরে যায়। ক্রিকেটারদের কাছ থেকে পূর্ণ মনোয়াগ চাই আমি।

কোচ ছাড়াও শ্রীলঙ্কা জাতীয় দলের নির্বাচকের দায়িত্বও পালন করবেন চন্ডিকা হাথুরুসিংহে। বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন এই কোচ। তিনি বলেন, ‘ক্রিকেটীয় আইন হিনেবে কোচ দল নির্বাচনের সঙ্গে যুক্ত থাকতে পারে না তবে আমি কোচিং প্যানেলে থাকার অনুরোধ জানিয়েছিলাম। তারা (লঙ্কান ক্রিকেট বোর্ড) আমার অনুরোধ রেখেছে।’

আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ সফর দিয়েই শ্রীলঙ্কার সঙ্গে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন হাথুরুসিংহে। জিম্বাবুয়ে ও বাংলাদেশের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশের সঙ্গে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজেও মাঠে নামবে হাথুরুসিংহের দল। ১৫ জানুয়ারি বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে শুরু হবে আসরের প্রথম ম্যাচ।

২৭ জানুয়ারি হবে প্রতিযোগিতার ফাইনাল। এরপর ৩১ জানুয়ারি চট্টগ্রামে হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এরপর দুই ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজেও মাঠে নামবে বেঙ্গল টাইগার ও লঙ্কান লায়নরা।

১৫ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে সিরিজে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শেষ হবে প্রায় মাসব্যাপী ক্রিকেট উৎসব।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.