সৌদি আরবে সরকারী চাকরিজীবীদের সুবিধা দেওয়া হবে

0
144

আন্তর্জাতিক ডেস্ক  ::    সেনবাহিনীসহ সরকারি চাকরিজীবীদের জন্য মাসিক বিশেষ পারিতোষিক ঘোষণা করেছেন সৌদি বাদশা সালমান। শুক্রবার তিনি এ সংক্রান্ত ডিক্রি (আদেশ) জারি করেন বলে দেশটির সরকারি গণমাধ্যমে বলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঘোষণা অনুযায়ী সেনাবাহিনীর সদস্য ও সরকারি চাকরিজীবীরা চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসে ২৬৭ ডলার পাবেন।

তবে সেনাবাহিনীর যেসব সদস্য ইয়েমেন সীমান্তে দায়িত্ব পালন করছে তাদের অতিরিক্ত ৫০০ রিয়াল বা ১৩৩.৫ ডলার করে দেওয়া হবে। এর আগে সোমবার দেশটির সরকার গ্যাসের দাম বৃদ্ধি এবং ভ্যাট (ভ্যালু এডেড ট্যাক্স বা মূল্য সংযোজন কর) চালু করার ঘোষণা দেয়।

তারই অংশ হিসেবে ক্ষতিপূরণ অর্থাৎ এর ফলে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রভাব কিছুটা পুষিয়ে নিতে এই পারিতোষিক ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান দেশটিতে যে ব্যাপক সংস্কারের উদ্যোগ নিয়েছেন তারই অংশ হিসেবে গ্যাসের দাম বৃদ্ধি এবং ভ্যাট চালু করা হয়েছে। আর যুবরাজের পরামর্শেই এসব করছেন বাদশা সালমান।

উল্লেখ্য, সৌদি যুবরাজ হওয়ার পর বিন সালমান দেশের একমাত্র তেল সম্পদের ওপর নির্ভরতা কমানোর উদ্যোগ নেন। এ জন্য তিনি ২০৩০ সাল পর্যন্ত বিশেষ সংস্কার কর্মসূচি ঘোষণা করেছেন। এরই অংশ হিসেবে নারীদের গাড়ি চালানো, সিনেমা হল চালু এবং নারীদের স্টেডিয়ামে যাওয়াসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। বানানো হচ্ছে বিভিন্ন বিনোদন কেন্দ্র।

সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here