‘পদ্মাবত’ নামকরণে একাকার !

0
17

বিনোদন ডেস্ক  ::   ‘পদ্মাবতী’ থেকে ‘পদ্মাবত’। ভাবছেন কত ছোট সংশোধন? কিন্তু এই সংশোধন করতেই ‘পদ্মাবত’ ছবির ওপর দিয়ে বয়ে গেছে বিশাল ঝড়।

ডিএনএ ইন্ডিয়ার খবরে প্রকাশ, ‘পদ্মাবত’কে পর্দায় মুক্তির উপযুক্ত করে তুলতে ৩০০ বার কাঁচি চালিয়েছে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। ফলে মুক্তির ছাড়পত্র মিলেছে কেটে ছেঁটে একাকার হওয়া ‘পদ্মাবত’-এর।

অন্যদিকে, মুম্বাই মিররের একটি প্রতিবেদনে জানা যায়, ছবিতে জায়গার উল্লেখ থাকা তথ্য সূত্রগুলোকে বাদ দেওয়া হয়েছে। ফলে মেওয়ার, দিল্লি, চিত্তরের নামগুলো সরাসরি উল্লেখ থাকছে না ছবিতে। ছবিটি দেখে ঘটনাটি কোন জায়গায় ঘটেছে তা ধরতে পারবেন না দর্শক।

নামগুলো না থাকায় আলাউদ্দিন খিলজি কোন জায়গার রাজা ছিলেন ছবিতে এটা প্রকাশ পাবে না। এ ছাড়া রানি পদ্মিনীর জন্য কোন জায়গায় তিনি হামলা চালিয়েছেন এবং মেওয়ারের রাজা রতন সিংয়ের সঙ্গে আলাউদ্দিন খিলজির কোথায় যুদ্ধ সংঘটিত হয়েছিল সেগুলোও জানা যাবে না।

‘পদ্মাবত’-এর পরিবর্তনগুলো ঠিক করতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে যাচ্ছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি ও তাঁর দল। এর আগে ছবির ছাড়পত্রের জন্য বিভিন্ন শর্ত বেঁধে দেয় সিবিএফসি, যার মধ্যে ছিল- ভারতের সিনেম্যাটিক আইন ১৯৫২ অনুযায়ী ১২ বছরের নিচে কেউ অভিভাবকের তত্ত্বাবধান ছাড়া ছবিটি দেখতে পারবে না।

ছবির নাম পরিবর্তন করে রাখতে হবে ‘পদ্মাবত’। ছবির ডিসক্লেইমারে আনতে হবে পরিবর্তন। সেখানে উল্লেখ করতে হবে এই ছবিতে সতীদাহ প্রথাকে উৎসাহিত করা হচ্ছে না। মুক্তির জন্য ‘ঘুমার’ গানটিতেও পরিবর্তন নিয়ে আসতে হবে।

সিবিএফসির সব দাবি মেনে নিয়েছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি ও প্রযোজনা সংস্থা ভায়াকম ১৮। ‘পদ্মাবত’ ছবিতে রানি পদ্মিনীর চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাডুকোন।

ছবিতে চিতরের রাজা রতন লাল সিংয়ের ভূমিকায় দেখা যাবে শহিদ কাপুরকে। ‘পদ্মাবত’-এর নেতিবাচক চরিত্রে থাকছেন রণবীর সিং।

ছবিতে তাঁকে আলাউদ্দিন খিলজির ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে। অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’-এর প্রতিদ্বন্দ্বী হিসেবে চলতি বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পদ্মাবত’।
সিটিজিনিউজ/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here