মাহজাবিন-মোরশেদ মুরাদ ইব্রাহিমের বিরুদ্ধে দুদকের মামলা

0
41

বেসিক ব্যাংকের সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালকের পর এবার জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম মাহজাবিন মোরশেদ এবং তার স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহিমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের হয়েছে।

বেসিক ব্যাংকের পৌনে তিন’শ কোটি টাকা আত্মসাতের ঘটনার সঙ্গে জড়িত বলে এই অভিযোগ তোলা হয়েছে।

বুধবার (১০ জানুয়ারি) নগরীর ডবলমুরিং থানায় মামলা দুটি দায়ের করেছেন ‍দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক সিরাজুল ইসলাম।

ডবলমুরিং থানার ওসি একেএম মহিউদ্দিন সেলিম মামলার বিষয়টি জানিয়েছেন।

পারিবারিক প্রতিষ্ঠান আইজি নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাহজাবিন মোরশেদ (৪৮) এবং ক্রিস্টাল স্টিল এন্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মোরশেদ মুরাদ ইব্রাহিম (৫১) মামলায় আসামি হয়েছে। দুজন স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে বেসিক ব্যাংক থেকে ঋণ নিয়েছিলেন।

সূত্রমতে, ২০১০ সালে আইজি নেভিগেশন লিমিটেডের নামে বেসিক ব্যাংক থেকে ১৪১ কোটি ১ লাখ ৪৬ হাজার ১০৫ টাকা ১১ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে এজাহারে। এতে মাহজাবিন মোরশেদের সঙ্গে আসামি হয়েছেন একই প্রতিষ্ঠানের পরিচালক সৈয়দ মোজাফফর আহমেদ (৫৯) এবং বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম (৬০)।

অপর মামলায় ২০০৯ সালে ক্রিস্টাল স্টিল এন্ড শিপ ব্রেকিংয়ের নামে বেসিক ব্যাংক থেকে ১৩৪ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ১৮৫ টাকা ১৭ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এই মামলায় মোরশেদ মুরাদ ইব্রাহিমের সঙ্গে আসামি হয়েছেন বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান (৬৩)।

ডবলমুরিং থানার ওসি একেএম মহিউদ্দিন সেলিম বলেন, পৃথকভাবে ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে মামলা দুটি দায়ের হয়েছে। দণ্ডবিধির ৪০৯ ও ৪২০ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আসামিদের বিরুদ্ধে উভয় এজাহারে অভিযোগ আনা হয়েছে।

মাহজাবিন মোরশেদ চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি। জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো সদস্য মনোনীত হন মাহজাবিন।

তার স্বামী বনেদি পরিবারের সন্তান মোরশেদ মুরাদ ইব্রাহিম দলটির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান। তিনি একসময় চট্টগ্রাম চেম্বারের সভাপতি ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here