প্রথমবারের মত ‘ডি-লিট’ উপাধিতে ভূষিত প্রণব মুখার্জি

0

 

চট্টগ্রামের সর্বোচ্চ বিদ্যাপিঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এতে প্রথমবারের মত তিনি ‘ডি-লিট’ উপাধিতে ভূষিত হলেন

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে ডি-লিট ডিগ্রি, ক্রেস্ট, উত্তরীয় ও প্রতিকৃতি তুলে দেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রণব মুখার্জি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতি আমি কৃতজ্ঞ। আমি অভিভূত। আমার মতো একজন সাধারণ মানুষকে আপনার ডি লিট উপাধি দিয়েছেন। আমি নিজেকে সম্মানিত এবং মর্যাদাবান মনে করছি।

চবি উপাচার্য বলেন, অহিংস আন্দোলনের প্রাণপুরুষ মহাত্মা গান্ধি বলেছিলেন, চট্টগ্রাম সর্বাগ্রে। মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতার চট্টগ্রাম সব কিছুতে সবার আগে। রাজনীতি, উন্নয়ন ও সংস্কৃতির অন্যতম পৃষ্ঠপোষক প্রণব মুখার্জি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তার মতো একজন ব্যক্তিত্বকে ডি-লিট ডিগ্রি প্রদানের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোনালি অধ্যায়ের সূচনা হলো।

বুধবার সকালে প্রণব মুখার্জি ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম ছাড়বেন। যাত্রাপথে নগরীর পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব এবং পরে দামপাড়া পুলিশ লাইনে অস্ত্রাগার পরিদর্শন করার কথা রয়েছে।

সিটিজিনিউজ/এইচএম

Share.

Leave A Reply