লিবিয়ায় বোমা হামলা

0
32

আন্তর্জাতিক ডেস্ক  ::   লিবিয়ার বেনগাজিতে দুটি গাড়িতে বোমা হামলায় অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো অন্তত ২০ থেকে ৩০ জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় মাত্র ১৫ মিনিটের ব্যবধানে এই বোমা হামলা দুটি হয়।

বেনগাজির কেন্দ্রীয় মসজিদ আল সালমানির সামনে প্রথম গাড়িবোমা হামলাটি হয়। এ সময় মাগরিবের নামাজ পড়ে বের হচ্ছিলেন মানুষ। এর কয়েক মিনিট পরেই রাস্তার অপর প্রান্তে দ্বিতীয় গাড়িবোমা বিস্ফোরণটি হয়। হামলার শিকারদের মধ্যে সাধারণ মানুষসহ কিছু সামরিক সদস্যও রয়েছেন।

হামলায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে স্থানীয় আল-জালা হাসপাতালের একজন মুখপাত্র এএফপিকে জানান। তবে কারা এই বোমা হামলা ঘটিয়েছে, এ বিষয়ে এখনো কিছু জানা যায়নি। বিবিসির উত্তর আফ্রিকার প্রতিবেদক রানা জেওয়াদ জানান, লিবিয়ায় এ ধরনের বহু বোমা হামলা হলেও এ পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

বিবিসিতে রানা জেওয়াদের করা প্রতিবেদন থেকে জানা যায়, এই বোমা হামলার দায় কেউ স্বীকার না করলেও মাত্র ১৫ মিনিটের ব্যবধানে দুটি বোমা হামলার ঘটনা মোটেই সাধারণ নয়। ধারণা করা হচ্ছে, সাধারণ মানুষকে হত্যার অনেক বড় পরিকল্পনা করেছিল হামলাকারীরা।

বেনগাজিতে খালিফা হাফতারের নেতৃত্বে লিবিয়ান জাতীয় সেনা ও ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। ২০১১ সালে তৎকালীন প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির সময় কর্তৃত্বকে কেন্দ্র করে বেশ কিছু শক্তিশালী সামরিক গোষ্ঠী ও প্রতিদ্বন্দ্বী সাংসদদের মধ্যে অশান্ত পরিস্থিতির সূত্র ধরে লিবিয়ায় এই ইসলামিক স্টেট গোষ্ঠীর জন্ম হয়।
সিটিজিনিউজ/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here