বিয়ের জন্য ছুটি অতপরঃ চাকুরীচ্যুত !

0 55

Get real time updates directly on you device, subscribe now.

শাওন আজহার  ::   পরিশ্রম সাফল্যের চাবিকাঠি, এ উক্তিটি যেমন সত্য ঠিক বাস্তবতা হলো তার ব্যাতিক্রম !   কঠোর পরিশ্রম করে অর্থ উপার্জন করা যাদের একমাত্র লক্ষ্য ,এমনি একজনকে ক্ষুদ্র কারণে হতে হলো চাকরীচ্যুত।

মোহাম্মদ মহিউদ্দিন বন্দর নগরীর স্বনামধণ্য একটি পোশাক কারখানার কর্মী হিসেবে নিযুক্ত ছিলেন।

‘কর্মস্থলে আমাকে সহ্য করতে হতো অনেক কষ্ট এবং অবহেলা, ‘বিগত দু’বছর ধরে একটি পোশাক কারখানায় কর্মরত ছিলাম , ব্যাক্তিগত সুবিধা-অসুবিধা পর্যালোচনা না করে অবহেলার শিকার হতে হতো আমাকে। শুধু মাত্র আমার কর্মস্থল নয় বরং এরকম অনেক কর্মস্থল আছে যেখানে শ্রমিকদেরকে অবহেলার দৃষ্টিতে দেখা হয়।’

গত বছরের ডিসেম্বর মাসে আমি বিবাহ করি , বিবাহের নিমিত্তে আমার ছুটির প্রয়োজন ছিল। ছুটি নিতে চাইলে আমাকে ছুটি দেওয়া হয়নি বরং চাকুরী হতে অব্যাহতি দেওয়ার হুমকি দেওয়া হয়। যা ছিল কর্মস্থলরে প্রায় নিত্য নৈমত্তিক ব্যাপার।

চাকুরী হতে অব্যাহতি একপর্যায়ে আমি স্বচ্ছোয় নিয়ে নিলাম। কিছুই করার ছিলনা, এরকম অপ্রত্যাশিত সিদ্ধান্ত আমাকে নিতে হলো। আমি এইচএসসি পাশ ,তাছাড়া আমার কাজের অভিজ্ঞতাও আছে কিন্তু অন্যান্য পোশাক কারখানায় কোন পদ খালি নেই বলে আমি এখনও কর্মস্থলহীন বেকার। হতাশার সুরে বলতে লাগলো কথাগুলো মহিউদ্দিন।

সমাজে ছড়িয়ে আছে এরকম অনেক মহিউদ্দিন, যাদের দুঃখ,কষ্টের কথা শোনার মত কেউ নেই। নেই কেউ ,যাকে বর্তমান সমাজে বলা হয় মামা…!! তাই তারা পাইনা কোন কমর্, যদিওবা গভীর আশা-আকাঙ্খা নিয়ে তারা ছুটে চলে তাদের কর্মের খোঁজে।

সমাজে চাকুরী পাওয়া যেখানে দুর্লভ , সেখানে চাকুরী পেয়েও অবহেলার শিকার হতে হয় অনেককেই। অপর্যাপ্ত কর্মস্থল, সে সাথে প্রয়োজন নিজস্ব পরিচিতি, যার ফলপ্রসু অবহেলিত আজ লাখো কর্মপ্রত্যাশী বেকার….!

সিটিজিনিউজ/এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.