শুধু আলুতেই সুস্থ থাকা সম্ভব

0

আলু স্বাস্থ্যকর খাবার নয়, এ ধারণা অনেকের মাঝেই প্রচলিত। কিন্তু স্কটল্যান্ডের গবেষকেরা দাবি করেছেন, সারাজীবন শুধু আলু খেয়েই আপনি বেশ সুস্থ থাকতে পারবেন।

৯ ফেব্রুয়ারি শুক্রবার স্কটল্যান্ডের জেমস হাটন ইন্সটিটিউটের এক গবেষণার বরাত দিয়ে এই তথ্য জানায় ডেইলি মেইল।

স্কটল্যান্ডের অ্যাগ্রিকালচার অ্যান্ড হর্টিকালচার ডেভেলপমেন্ট বোর্ডের জন্য এই গবেষণা করেন জেমস হাটন ইন্সটিটিউটের গবেষকরা। এখনো পর্যন্ত কোনো জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়নি।

৬০ পৃষ্ঠার এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে আলু। এমনকি ডিমেনশিয়া থেকেও তা সুরক্ষা দিতে পারে।

গবেষক ডেরেক স্টুয়ার্ট বলেন, ‘আপনাকে যদি সারাজীবন মাত্র একটি খাবার খেতে বলা হয়, তাহলে আপনি শুধু আলু খেয়েই সুস্থ থাকতে পারবেন।’

তাদের গবেষণায় বলা হয়, ভিটামিন সি, ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ৯-এর চমৎকার একটি উৎস আলু। ভিটামিন, ম্যাক্রো ও মাইক্রো মিনারেল, ক্যারোটিনয়েড, পলিফেনল এবং ফাইবারের চমৎকার উৎস আলু।

প্রফেসর স্টুয়ার্ট আরও জানান, মাংসের বদলে সবজি ও আলু খাওয়ার অভ্যাস করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায় বলে দেখেছেন তারা। গবেষণা থেকে তারা দেখেন, আলু খাওয়ার অভ্যাস থাকলে বয়সের সাথে মস্তিষ্কের ক্ষতি কমানো যায়।

গবেষণায় এটাও বলা হয়, খাদ্যের পাশাপাশি দরকারি পুষ্টি ও রাসায়নিকের উৎস হিসেবেও আলুর কথা বিবেচনা করা উচিত। ফল, মাংস ও শাকের তুলনায় অনেক সময়ই আলুকে কম পুষ্টিকর মনে করা হয়, কিন্তু এই ধারণা ভুল।

শুধু আলু নয়, বরং আলুর খোসাও পুষ্টিকর, বলা হয় এই গবেষণায়।

তবে আলু পুষ্টিকর মানে এই নয় যে আপনি তিনবেলা ফ্রেঞ্চ ফ্রাই খেতে থাকবেন। কারণ ফ্রেঞ্চ ফ্রাই ভাজার উপায়টি অস্বাস্থ্যকর, এতে অতিরিক্ত ওজন বাড়ার ঝুঁকি থাকে।

Share.

Leave A Reply