৩৩-এ পা রাখলো পূর্বকোণ

0 29

Get real time updates directly on you device, subscribe now.

৩৩ বছরে প্রবেশ করেছে চট্টগ্রামের পাঠক সমাদৃত পত্রিকা দৈনিক পূর্বকোণ। ৩২ বছর আগে যাত্রা শুরু করা দৈনিক পূর্বকোণ চট্টগ্রামের সংবাদপত্র জগতে আধুনিকতার সূচনা করেছিল। ক্ষুরধার লেখনী আর বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মধ্য দিয়ে গত তিন দশকে পূর্বকোণ পাঠকপ্রিয়তা যেমন পেয়েছে, তেমনি সৃষ্টি করেছে অনেক মেধাবী ও খ্যাতিমান সংবাদকর্মী।

১৯৮৬ সালের ১০ ফেব্রুয়ারি মোহাম্মদ ইউসুফ চৌধুরীর হাত ধরে যাত্রা শুরু করেছিল দৈনিক পূর্বকোণ, যিনি ২০০৭ সালে পৃথিবী ছেড়ে গেছেন। সময়ের আবর্তে পূর্বকোণের হাল ধরেছিলেন তাঁর সন্তান স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী। সম্পাদক হিসেবে দায়িত্বরত অবস্থায় গত বছরের ১৫ নভেম্বর তিনি মারা গেছেন।

শনিবার পূর্বকোণ কর্তৃপক্ষ শ্রদ্ধার সাথে মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও তসলিমউদ্দিন চৌধুরীকে স্মরণ করে ৩৩ বছরে প্রবেশের আনুষ্ঠানিকতা শুরু করে। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান চট্টগ্রামের রাজনীতিক, প্রশাসনের কর্মকর্তা, সংস্কৃতিকর্মী, পাঠক-শুভানুধ্যায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিকের মিলন অনুষ্ঠানে পরিণত হয়।

দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী ও দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম রমিজ উদ্দিন চৌধুরীকে নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এসময় মেয়র চট্টগ্রামের সুখ–দুঃখ, সমস্যা ও সম্ভাবনার চিত্র তুলে ধরে পূর্বকোণের পথচলা অব্যাহত রাখার আহ্বান জানান।

এসময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী ও শামসুল হক চৌধুরী, সিএমপি কমিশনার ইকবাল বাহার, কাউন্সিলর মোহাম্মদ গিয়াসউদ্দিন ও শৈবাল দাশ সুমন, নগর আওয়ামী লীগ নেতা নোমান আল মাহমুদ, শফর আলী, মোরশেদুল আলম, ডা.ফয়সাল ইকবাল ছিলেন।

এছাড়া চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম বিভাগসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

পথচলা শুরুর মাত্র আট বছরের মাথায় ১৯৯৪ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মূল্যায়নেও পূর্বকোণকে সেরা দৈনিক হিসাবে উল্লেখ করে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.