ইউসিফের ডেপুটি পরিচালকের পদত্যাগ

0 39

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক  ::    সহকর্মীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও যৌন হয়রানির অভিযোগের মধ্যে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) ডেপুটি পরিচালক জাস্টিন ফরসিথ পদত্যাগ করেছেন। এর আগে তিনি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন।

বিবিসি বলছে, সেভ দ্য চিলড্রেনের সাবেক এই কর্মকর্তার বিরুদ্ধে নারী সহকর্মীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের তিনটি অভিযোগ রয়েছে। প্রতিষ্ঠানটি ছাড়ার আগে তাঁর বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়।

ফরসিথের বিরুদ্ধে নারী সহকর্মীদের অসৌজন্যমূলক খুদে বার্তা পাঠানো ও তাঁদের পোশাক নিয়ে মন্তব্য করার অভিযোগ করা হয়। যদিও ওই সময় তিনি এসব অভিযোগ অকপটে স্বীকার করে নিয়ে তিন নারী সহকর্মীর কাছে ক্ষমা চেয়েছিলেন।

ইউনিসেফ থেকে পদত্যাগের কারণ হিসেবে জাস্টিন ফরসিথ বলেন, ‘সেভ দ্য চিলড্রেনে আমার ভুল কাজের জন্য আমি পদত্যাগ করিনি। এমনকি ওই সময়ে আমার বিরুদ্ধে অভিযোগগুলোকে সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে সমাধান করা হয়েছে।’ তিনি বলেন, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে শুধু আমার ক্ষতি করতেই এসব কথা ছড়ানো হচ্ছে। ইউনিসেফের কাজকে ক্ষতিগ্রস্ত করতেই এসব করা হচ্ছে।

সেভ দ্য চিলড্রেনে থাকার সময়ে কোনো কাজের কারণে যাতে ইউনিসেফের কোনো ক্ষতি না হয়, এ জন্য পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান জাস্টিন।

২০১১ সালে হাইতিতে ভূমিকম্প-পরবর্তী পরিস্থিতিতে সেখানে ত্রাণকাজ করতে যাওয়া অক্সফামের কয়েকজন কর্মীর বিরুদ্ধে নারীদের যৌন নিপীড়নসহ অন্যান্য অপকর্মে লিপ্ত থাকার অভিযোগ তদন্তে উঠে এসেছে। এসব অভিযোগে হাইতিতে নিযুক্ত অক্সফামের পরিচালককে বহিষ্কার করা হয়।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.