সাজেদা ফাউন্ডেশনের উদ্যোগে সবজি মেলা উৎসব

0

হাকিম মোল্লা :  বিষমুক্ত ফল-সবজির মেলা বসছে আজ হাটহাজারী-নাজিরহাটে। এসব কৃষিপণ্য আরও সহজলভ্য করার লক্ষ্যে বৃহস্পতিবার (০৮ মার্চ) হাটহাজারী-নাজিরহাট সড়কের শাহজাহান শাহ্’র মাজার গেইট হতে পূর্বদিকে আনন্দবাজার সংলগ্ন ১২ একর কৃষি জমিতে এই মাঠ দিবসের আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

মাঠ দিবসে ২০০-২৫০ কৃষককে নিরাপদ সবজি উৎপাদনের বিভিন্ন প্রযুক্তি ও উৎপাদিত ফসল প্রদর্শন করা হবে।
এতে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পি.কে এস এফ) এর উর্ধতন কর্মকর্তা,সাজেদা ফাউন্ডেশনের পরিচালক,হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার,উপজেলা কৃষি কর্মকর্তা,ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান উপস্থিত থাকবেন।

উল্লেখ্য যে সাজেদা ফাউন্ডেশন ইতিপূর্বে হাটহাজারী-নাজিরহাট সড়কের শাহজাহান শাহ্’র মাজার গেইট হতে পূর্বদিকে আনন্দবাজার সংলগ্ন ১২ একর কৃষি জমিতে সমন্বয় চাষে কৃষদের মধ্যে বেশ সাড়া ফেলে দিয়েছে। বিনামূল্যে ফেরোমেনস্ট্রেপ, ইউরিয়া, নিউরন সরবরাহ করে আসছে। গত চারমাসে কানি প্রতি ২০-৪০ হাজার টাকা পাঁচ কৃষককে প্রদান করেছে। তবে এর অধিনে আরও ১৫ কৃষক এই টাকা পাবে।

সাজেদা ফাউন্ডেশনের অধীনে কৃষকদের উৎপাদিত চাষের মধ্যে রয়েছে ধান বি-আর ৫৯,ধুন্দল,ঝিঙা,তিতাকরলা,খিরা,তরমুজ ও টমেটো। উৎপাদিত ঝিঙার মধ্যে একটি ঝিঙার ওজন প্রায় সাড়ে ৭’শ গ্রাম ওজন যা ১৭ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। তিতাকরলা বাঁকা হয়ে থাকলেও এখানে উৎপদিত তিতাকরলা সোজা হয়েছে। রোগমুক্ত এসব ফসল নিয়েই আজকের এই মেলা বসছে হাটহাজারীর প্রত্যন্ত অঞ্চলে।

সিটিজিনিউজ/এইচএম

Share.

Leave A Reply