সাজেদা ফাউন্ডেশনের কৃষক মাঠ দিবস পালন

0

বিষমুক্ত প্রযুক্তি ব্যবহার করে অধিক শাক-সবজি ও ফলমূল উৎপাদনের কলাকৌশল প্রদর্শনীর জন্য হাটহাজারী উপজেলার নন্দীরহাটে এবং ফটিকছড়ি উপজেলার সমিতির হাটে দুই দিন ব্যাপী কৃষক মাঠ দিবস পালন করা হয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার ( ০৭ ও ০৮ মার্চ) পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বেসরকারি উন্নয়ন সংস্থা, সাজেদা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ মাঠ দিবস আয়োজন করা হয়। শুরুতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। মাঠ পর্যায়ে কৃষকদের কীটনাশক ব্যবহারকে নিরুৎসাহিত করতে বিষমুক্ত প্রযুক্তির ব্যবহার হাতে-কলমে শেখানো হয়, যেমন- ফেরোমন ফাঁদ, বিষটোপ, স্টিকি ট্রেপ, আলোক ফাঁদ এবং পার্চিং প্রভৃতি। এসব বাস্তবে প্রয়োগ করে তার ফলাফল প্রদর্শন করা হয়। স্বাস্থ্যসম্মত উপায়ে বিষমুক্ত কৃষি উৎপাদন বৃদ্ধিতে নানা প্রযুক্তির ব্যবহার সম্পর্কে কৃষকদের সচেতন করা হয় এবং কীটনাশকের কুফল তাঁদের সামনে তুলে ধরা হয়। এতে প্রায় ২৫০ কৃষক অংশ গ্রহণ করেন।
শেষে সাজেদা ফাউন্ডেশনের চট্টগ্রাম আঞ্চলিক ব্যবস্থাপক মো. ইফসুফ আলীর সভাপতিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তব্য রাখেন, পিকেএসএফ এর প্রতিনিধি কৃষিবীদ মো. সাজ্জাদুল ইসলাম, সাজেদা ফাউন্ডেশনের পরিচালক মনিরুল ইসলাম খান, উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াহেদুর রহমান, সাজেদা ফাউন্ডেশনের কৃষি ও প্রাণিসম্পদ ইউনিটের ফোকাল পার্সন দেবকুসুম বড়ুয়া, কৃষিবীদ জসিম উদ্দিন,ইস্পাহানী কৃষিবীদ মাহবুবুর রহমান, আলহাজ্ব নুরুল আমিন, ইউপি সদস্য মো. আলমগীর, কৃষকদের মধ্যে শামসু,শাহাব উদ্দিন,দিদার প্রমুখ।

Share.

Leave A Reply