আফগানিস্তানে গাড়িবোমা বিস্ফোরণ নিহত ১৪

0

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের একটি ক্রীড়াকেন্দ্রের সামনে গাড়িবোমা বিস্ফোরণে ১৪ জন নিহতের ঘটনা ঘটেছে। আহত হয়েছে বেশ কয়েকজন। গতকাল শুক্রবার হেলমান্দ প্রদেশে এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

হেলমান্দ প্রদেশের গভর্নরের মুখপাত্র ওমার জেওয়াক জানান, গতকালের এই বিস্ফোরণ লাশকার গাহ শহরে মুহাম্মদ আইয়ুব খান স্টেডিয়ামের কাছেই ঘটে। ওই সময় স্টেডিয়ামে একটি রেসলিং ম্যাচ চলছিল।

মাত্র দুই দিন আগে আফগানিস্তানের রাজধানীর ‘কাবুল বিশ্ববিদ্যালয়ে’র সামনে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত ২৯ জন নিহত হয়। আহত হয় অন্তত ৫২ জন। আর মাত্র দুদিন পর গতকাল আবারও এই বোমা বিস্ফোরণ ঘটল।

ঘটনার পর আহত অন্তত ৪০ জন স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছে বলে জানান হেলমান্দ প্রদেশের সরকারি স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান আমিনুল্লাহ আবিদ। হাসপাতাল সূত্রে জানা যায়, বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে।

মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করছে তারা। ইতালিভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ইমারজেন্সি কর্তৃপক্ষ জানায়, তারা তাদের অস্ত্রপচারকক্ষ থেকে এই বিস্ফোরণের শব্দ শুনেছেন। এক টুইটে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘৩৫ জনকে এরই মধ্যে আমাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

তবে হাসপাতালে আনার পথেই মারা গেছে চারজন।’ এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ ঘটনায় নিন্দা জানিয়ে বলেছেন, ‘আফগানিস্তানের শত্রুরা কোনোভাবেই দেশের ঐতিহ্যগত ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপনকে বন্ধ করতে পারবে না।’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘এক আত্মঘাতী বোমা বিস্ফোরণকারী স্টেডিয়ামের ঠিক বাইরে বিস্ফোরণ ঘটিয়েছে।

স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীরা তখন সম্ভবত খেলা দেখছিল, তারাও আহত হয়েছে।‘ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।
সিটিজিনিউজ/এসএ

Share.

Leave A Reply