উত্তাল গাজা

0

সীমান্তে বিক্ষোভের সময় ইসরায়েলি সেনাদের গুলিতে ফিলিস্তিনের ১৬ নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে দেড় হাজারের বেশি মানুষ। গতকাল শুক্রবার ইসরায়েল-গাজা সীমান্তে এ ঘটনা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিস্তিনের চিকিৎসকরা জানিয়েছেন, নিহতদের মধ্যে একজনের বয়স ১৬ এবং হতাহতরা বেশির ভাগই গুলিবিদ্ধ। মধ্যপ্রাচ্যভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরা জানিয়েছে, ১৬ নাগরিক নিহতের ঘটনায় শনিবার ফিলিস্তিন কর্তৃপক্ষ রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, বিক্ষোভকারীরা নিরাপত্তাবেষ্টনি ও সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়ছিল। এজন্য উস্কানিদাতের ছত্রভঙ্গ করতে গুলি করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ফিলিস্তিনিরা প্রতি বছর ৩০ মার্চকে ‘ভূমি দিবস’ হিসেবে পালন করে থাকে।

১৯৭৬ সালের এই দিনে ফিলিস্তিনিরা যখন তাদের জমি দখলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিল, তখন ইসরায়েলি সৈন্যদের গুলিতে ছয়জন নিহত হয়। ১৯৪৮ সালের এই দিনে লাখ লাখ ফিলিস্তিনি তাদের বাড়িঘর ফেলে শরণার্থী শিবিরে বা অন্য স্থানে চলে আসতে বাধ্য হয়েছিল।

কারণ ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর তাদের বাড়িঘর দখল হয়ে যায়, তারা বিতাড়িত হয়। সেই দিবসটি স্মরণে এবারও ছয় সপ্তাহব্যাপী বিক্ষোভের ডাক দেওয়া হয়। এবারের বিক্ষোভের মূল স্লোগান ছিল ‘গ্রেপ মার্চ টু রিটার্ন’ বা ‘নিজের ভূমিতে ফিরে যাওয়ার মিছিল’।

এর অংশ হিসেবেই গতকাল মিছিল নিয়ে ফিলিস্তিনিরা ইসরায়েল সীমান্তের দিকে যাচ্ছিল। মিছিলে হাজার হাজার ফিলিস্তিনি অংশ নেয়। ছয় সপ্তাহব্যাপী এই বিক্ষোভ শেষ হবে আগামী ১৫ মে।
সিটিজিনিউজ/এসএ

Share.

Leave A Reply