জেলা প্রশাসন কর্তৃক পাহাড় ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যক্রম

0

আসন্ন র্বষাকাল ও র্দুযোগর্পূণ অবস্থা বিবেচনায় চট্টগ্রাম মহানগরসহ সকল উপজেলায় পাহাড়রের উপর ও পাহাড়ের পাদদেশে অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবার, অবস্থিত স্থাপনা অপসারণে চট্টগ্রাম জেলা প্রশাসন সর্বোচ্চ অগ্রাধিকার সহিত কাজ করে যাচ্ছে। সরকার কর্তৃক পাহাড় ব্যবস্থাপনা কমটিরি সিদ্ধান্তের নির্দেশনা মতে জেলা প্রশাসন নিম্নক্ত কার্যক্রম গ্রহণ করছে।

০১।  পাহাড়ে অবৈধভাবে বসবাসরতদের আগামী বর্ষার পূর্বে সরিয়ে নেয়ার জন্য পাহাড়ের মালিক (সরকারি সংস্থা-০৯টি ও ০৯ জন ব্যক্তি) বরাবরে ০৮ জানুয়ারি ২০১৮ খ্রি. তারিখে ৬৪ ও ৬৫ নং স্মারকে পত্র প্রেরণ করা হয়েছে।

০২।   বিভাগীয় কমিশনার অফিস, চট্টগ্রাম’র ১৩.০৩.২০১৮ খ্রি. তারিখের ০৫.৪২.০০০.০৩১.৩১.০০৮.১৮-২১৮নং স্মারকের নির্দেশনামতে পাহাড়ে অবৈধভাবে বসবাসরতদের আগামী বর্ষার পূর্বে সরিয়ে নেয়ার জন্য পাহাড়ের মালিক (সরকারি সংস্থা-০৯টি ও ০৯ জন ব্যক্তি) বরাবরে ২১ মার্চ ২০১৮ খ্রি. তারিখে ৫৫৩ ও ৫৫৪ নং স্মারকে পত্র পুনরায় প্রেরণ করা হয়েছে। এছাড়াও সকল উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার(ভূমি) বরাবরে এ কার্যালয়ের ২১ মার্চ ২০১৮ খ্রি. তারিখের ০৫.৪২.১৫০০.৩০২.১২.০৫২.১৭-৫৫৫নং স্মারকে পত্র প্রেরণ করা হয়েছে।

০৩।   ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধভাবে বসবাসরতদের বিদ্যুৎ, গ্যাস ও পানির অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণের নিমিত্ত ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম, প্রধান প্রকৌশলী, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম, মহাব্যবস্থাপক (বিপনন), কর্ণফুলী গ্যাস ডিস্টি: কোম্পানী লি.চট্টগ্রাম বরাবরে এ কার্যালয়ের ০৪ এপ্রিল ২০১৮ খ্রি.তারিখের ০৫.৪২.১৫০০.৩০২.১২. ০৫২.১৮-৬৩২ নং স্মারকে পত্র প্রেরণ করা হয়েছে।

০৪।   পাহাড়ে/পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় অবৈধভাবে বসবাসরতদের উচ্ছেদের নিমিত্ত ১৫/০৪/২০১৮ খ্রি. তারিখের মধ্যে উচ্ছেদ কার্যক্রম পরিচালনার জন্য (১) জনাব শেখ জোবায়ের আহম্মেদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি), কাট্টলী সার্কেল (২) জনাব মোঃ জিয়াউল হক মীর, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি),পতেঙ্গা সার্কেল(৩) জনাব আব্দুল্লাহ আল মনসুর, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি), সদর সার্কেল (৪)জনাব শারমিন আখতার, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি), আগ্রাবাদ সার্কেল (৫) জনাব সাবরিনা মুস্তাফা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি), বাকলিয়া সার্কেল (৬) জনাব মোঃ সাব্বির রাহ্মান সানি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি), চান্দগাঁও সার্কেল, চট্টগ্রামকে এ কার্যালয়ের ০৫/০৪/২০১৮ খ্রি. তারিখের ০৫.৪২.১৫০০.৩০২.১২.০১৭.১৮-৬৪৯ নং স্মারকে পত্র প্রেরণ করা হয়েছে।

০৫।    বিভাগীয় কমিশনার অফিস, চট্টগ্রাম’র ২০.০৩.২০১৮ খ্রি. তারিখের ০৫.৪২.০০০০.০৩১.৩১.০০৮.১৮-২৩৭ নং স্মারকে জারিকৃত পত্রে বর্ণিত ০৮ দফা নির্দেশনা বাস্তবায়নের জন্য সকল সরকারী সংস্থা (সিটি কর্পোরেশন, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম ওয়াসা, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত অধিদপ্তর,জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ) ও ব্যক্তিমালিকানাধীন পাহাড়ের মালিক, পরিবেশ অধিদপ্তর, বিভাগীয় তথ্য অফিস বরাবরে পত্র প্রেরণ করা হয়েছে।

০৬। আগামী ১৮/০৪/২০১৮খ্রি. তারিখ বুধবার বেলা ৩.০০ ঘটিকায় বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মহোদয়ের কার্যালয়ের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ১৮ তম সভা আহবান করা হয়েছে।

জলো প্রশাসন, চট্টগ্রাম পাহাড়ে বসবাসরত অবধৈ পরবিাররে লোকজনরে নরিাপত্তার র্স্বাথে তাদরে অন্যত্র স্থানান্তর এবং ব্যক্তি মালকিানাধীন স্থাপনা যথাসময় অপসারনরে সকলরে একান্ত সহযোগতিা কামনা করা।আসন্ন র্বষা মৌসুমে যাথে পাহাড় ধ্বসে কোন মানবকি র্দুযোগ সংগঠতি না হয় সে ব্যাপারে জলো প্রশাসনকে র্সবাত্তক সহযোগতিা করার জন্য সকলকে অনুরোধ করা হলো।

সিটিজিনিউজ/এসএ

Share.

Leave A Reply