তেল ব্যবহার নিয়ে ভুল ধারণা

132
  |  শনিবার, নভেম্বর ২১, ২০২০ |  ১২:৪৭ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক : মাথায় বেশি তেল দেওয়া মানেই যে চুলের উপকার হবে, তা ঠিক নয়।

Advertisement

তেলকে বলা হয় চুলের খাদ্য। সুন্দর চুল পেতে তেলের বিকল্প নেই। তবে মাথায় তেল দেওয়া নিয়ে নানান রকমের ভুল ধারণা প্রচলিত আছে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুলে তেল দেওয়া নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা সম্পর্কে জানান হল।

সারা রাত চুলে তেল রাখা: অনেকেই মনে করেন সারা রাত তেল দিয়ে রাখলে চুল বেশি মজবুত ও সুন্দর করে। এটা সম্পূর্ণ ভুল ধারণা। দীর্ঘক্ষণ চুলে তেল দিয়ে রাখলে মাথার ত্বকে বেশি ময়লা আটকাতে সাহায্য করে। এতে করে চুলের প্রাকৃতিক তেল বাধাগ্রস্ত হয়। তাই, সারারাত চুলে তেল রাখার অভ্যাস থাকলে তা এখনই বাদ দিন।

তেল দিয়ে শক্ত করে চুল বাঁধা: তেল দেওয়ার পরে চুল হয়ে পড়ে চিটচিটে। তাই স্বাভাবিকভাবেই তা শক্ত করে বেঁধে রাখার প্রবণতা দেখা দেয়। কিন্তু তেল দেওয়ার পরে চুল জোড়ে আচঁড়ে তা শক্ত করে বেঁধে রাখলে চুলের গোঁড়া হয়ে পড়ে দুর্বল। তাই তেল দেওয়ার পরে শক্ত করে চুল বাঁধা এড়িয়ে চলুন।

ভেজা চুলে গরম তেল মালিশ: অনেকের কাছে এটা বেশ আরামদায়ক হলেও তা করা উচিত না। ভেজা চুল ভঙ্গুর ও দুর্বল হয়ে থাকে। আর এই সময় চুলে তেল দেওয়া হলে অনেক বেশি চুল পড়ার সমস্যা দেখা দেয়। তাই ভেজা নয় বরং শুষ্ক চুলে তেল ব্যবহার করতে হবে।

অল্পই যথেষ্ট: অনেকেই মনে করেন মাথায় বেশি তেল দিলে বেশি উপকার পাওয়া যাবে। এটা ভুল। মাথায় অল্প তেলই কাজ করে। বরং চুলে বেশি তেল দেওয়া মানে হল বেশি শ্যাম্পু ব্যবহার তা চুলের প্রাকৃতিক তেল শুষে নেয়। এতে চুল আগের চেয়ে রুক্ষ ও মলিন হয়ে পড়ে। ফলে তেল দেওয়ার মূল উদ্দেশ্যই ব্যর্থ হয়ে যায়।

Advertisement