হযরত গাউসুলআজম মাইজভান্ডারী (ক.)’র ১১৫তম ওরশ শরীফ উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

57
  |  রবিবার, জানুয়ারি ১৭, ২০২১ |  ৬:৪৫ অপরাহ্ণ

সিটিজিনিউজ ডেস্ক : গাউসুলআজম মাইজভান্ডারীর ওফাত দিবস স্মরণে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারীর উদ্যোগে উপমহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল, মাইজভান্ডার দরবার শরীফে আধ্যাত্ম শরাফতের প্রাণ পুরুষ ও মাইজভান্ডারী তরিকার মহান প্রবর্তক গাউসুলআজম হযরত মাওলানা শাহ সুফী সৈয়দ আহমদ উল্লাহ (ক.)’র মাইজভান্ডারীর ১১৫তম ওরশ শরীফ উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১৬ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে উপস্থিত ছিলেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউসে মাইজভান্ডারীর সহ—সভাপতি, আওলাদে গাউসুল আজম মাইজভান্ডারী শাহাজাদা সৈয়দ হোসাইন রাইফ নুরুল ইসলাম রুবাব  মাইজভান্ডরী, মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালযয়ের  উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রফেসর ড. কাজী মোহাম্মদ মেজবাউল আলম মামুন, প্রবন্ধের উপর মুল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. এ.এস.এম.  বোরহান উদ্দীন।

Advertisement

প্রবন্ধে জনাব কাজী মেজবাউল আলম মামুন বলেন, আজীবন প্রচার বিমুখ এবং নিজের সত্তাকে মুনিবের সত্তায় বিলিন করে তিনি তার জন্য মাজার নির্মান না করা এবং ওরশও না করার নির্দেশ দিয়ে যান। অছি—এ— গাউসুলআজম মাইজভান্ডারী দর্শনের আলোকে তরিকা চর্চায় যে নিদর্শন রেখে গেছেন তা তরিকা পন্থিদের জন্য অনুকরণীয়।”

প্রবন্ধের উপর আলোচনায় ড. এ.এস.এম. বোরহান উদ্দীন বলেন, বিশ্ব শান্তি তথা মানবতার কল্যানের জন্য সন্ত্রাসবাদ নয়, অ¯্র নয়, হযরত গাউসুলআজম মাওলানা শাহ সুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী(ক.)’র অনিন্দ্য সুন্দর সাম্য ও মানবতার কল্যানমুখী জীবনাদর্শ ও মাইজভান্ডারী তরিকা চর্চাই উত্তম।

মহা—সচিব সৈয়দ মাহমুদুল হক বলেন, মাইজভান্ডারী তরিকার স্বরূপ উম্মোচক অছি —এ— গাউসুল আজম মাইজভান্ডরী শাহ সুফী সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী ১৯৪৯ ইংরেজী সালে মাইজভান্ডারী তরিকা প্রচার ও প্রশারের লক্ষ্যে গঠন করেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউসে মাইজভান্ডারী।  আমরা প্রতি বছর ওনার ওফাত দিবস স্মরনে দোসরা মাঘ হয়রতের বার্ষিক ওরশ শরীফ মহান ১০ মাঘ উপলক্ষ্যে সেমিনার, মানবতার সেবায় রক্তদান, বিনামুল্যে স্বাস্থ্য সেবা, শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণসহ বিভিন্ন জনহিতকর কার্যক্রম পরিচালনা করে আসছি। এ বছর করোনা পরিস্থিতির কারনে আমরা ওয়েবিনারের মাধ্যমে হযরতের ১১৫ তম ওরশ শরীফ উপলক্ষে আলোচনা করার উদ্যোগ গ্রহন করেছি।

সমাপনী বক্তব্যে শাহাজাদা সৈয়দ হোসাইন রাইফ নুরুল ইসলাম রুবাব মাইজভান্ডারী এ মহতি ওয়েবিনার আয়োজক ও আলোচকগনকে ধণ্যবাদ জানিয়ে  করোনা পরিস্থিতিতে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানিয়ে মহান আল্লাহর দরবারে  করোনা থেকে বিশ্ববাসীকে রক্ষার জন্য ফরিয়াদ করেন।

ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউসে মাইজভান্ডারী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের মহা—সচিব সৈয়দ মাহমুদুল হক। ওয়েবিনারে সংগঠনের কেন্দ্রীয় সহকারী সচিব জনাব  মো: আকরাম হোসেন সবুজের সঞ্চলনায় আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ, জেলাসমন্বয় কমিটি , দায়রা ও শাখা সংগঠনের সদস্যরাও উপস্থিত ছিলেন।

কেএন

Advertisement