সিলেবাস নিয়ে শিক্ষক-কর্মকর্তাদের সাথে বৈঠকে শিক্ষামন্ত্রীর

52
  |  বুধবার, জানুয়ারি ২৭, ২০২১ |  ২:৫১ অপরাহ্ণ

জাতীয়:  চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে আপত্তি জানিয়েছে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা সিলেবাসটি সংক্ষিপ্ত সময়ে শেষ করা সম্ভব নয় বলে তাদের মত। এজন্য করণীয় ঠিক করতে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে এনসিটিবির চেয়ারম্যান, সচিব এবং সংক্ষিপ্ত সিলেবাসের সঙ্গে যুক্ত শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন তিনি।

Advertisement

এনসিটিবির কর্মকর্তারা জানান, এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে তা তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৬ জানুয়ারি) শিক্ষামন্ত্রী জরুরি বৈঠক ডাকার নির্দেশ দেন।

এর আগে, গত সোমবার (২৫ জানুয়ারি) এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ পাঠ্যসূচি তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা-১ পত্র, বাংলা-২য় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রিস্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি-১ম পত্র, ইংরেজি-২য় পত্র, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গার্হস্থ্য বিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান এবং বিজ্ঞান বিষয় রয়েছে।

সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করার কথা রয়েছে।

 

এন-কে

Advertisement