শহীদ দিবসে পতাকা উত্তোলন,নীতি মানছে না অনেক প্রতিষ্ঠান!

পতাকা উত্তোলনে নীতি মানছে না অকে প্রতিষ্ঠান

116
 আবুল হাসেম, খাগড়াছড়ি প্রতিনিধি |  সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১ |  ৩:৩৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালন করা হলেও খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গাতে শহীদ দিবসের পতাকা উত্তোলনে কোনো নিয়মনীতির তোয়াক্কা করেনি বেশিরভাগ প্রতিষ্ঠান।

শহীদ দিবসের সঠিক ইতিহাসকে মনে প্রাণে ধারণ এবং আগামী প্রজন্মের কাছে এর সঠিক বার্তা পৌঁছে দেয়ার জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন অফিস আদালত ও স্ব স্ব এলাকার ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে পতাকা অর্ধনমিত করে উত্তোলনের বিধান রয়েছে।

Advertisement

কিন্তু এ বছর মাটিরাঙ্গা সদরের বিভিন্ন পয়েন্টে পতাকা উওোলনের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। শহীদ দিবসের পতাকা উত্তোলনে কোনো নিয়মনীতির তোয়াক্কাই করেনি বেশিরভাগ প্রতিষ্ঠান। পতাকা বাঁধার জন্য ন্যূনতম সাইজের বাঁশ আর শহীদ দিবসে পতাকা বাঁধার সরকারি নির্দেশনা উপেক্ষিত হয়েছে এতে।

বিষয়টি সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার মিস তৃলা দেবের কাছে জানতে চাইলে তিনি বাজার কমিটির সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলেও দিনভর পতাকা উত্তোলন নীতিমালা ছিলো উপেক্ষিত।

এ ব্যাপারে মাটিরাঙ্গার বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির সাধারন সম্পাদক সোহাগ মজুমদার এই প্রতিনিধিকে জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে সরাসরি অথবা ফোনে এ বিষয়ে কোনো নির্দেশনা অদ্যাবধি পাইনি। তবে মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি মুঠোফোনে মাটিরাঙ্গা বাজারে পতাকা উত্তোলনে বাঁশ ও পতাকা সঠিকভাবে লাগানোর জন্যে বলেন। কিন্তু তিনি কোনো নির্দিষ্ট সাইজের কথা জানাননি।

এছাড়া প্রশাসনের নজরদারীর অভাবে সন্ধ্যা পার হয়ে রাত হলেও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পতাকা উড়তে দেখা গেছে।

কেএন

Advertisement