লেনদেন শুরুর আগে মুনাফা কমার তথ্য দিল ইজেনারেশন

42
 বাণিজ্য ডেস্ক: |  মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১ |  ১:০৬ অপরাহ্ণ

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা ইজেনারেশনের শেয়ার আজ মঙ্গলবার থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে।

লেনদেন শুরুর আগে কোম্পানিটি ২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের আর্থিক অবস্থা প্রকাশ করেছে। এই প্রান্তিকে কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় কমে গেছে। সেই সঙ্গে জুলাই-ডিসেম্বর এই ছয় মাসের হিসেবেও মুনাফা কমেছে।

Advertisement

কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানিয়েছে, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ইজেনারেশনের মুনাফা হয়েছে ২ কোটি ৬৭ লাখ ৩০ হাজার টাকা। এতে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৫ পয়সা। আগের বছরের একই সময়ে মোট মুনাফা হয় ৩ কোটি ১৮ লাখ ২০ হাজার টাকা। এতে শেয়ার প্রতি মুনাফা হয় ৫৩ পয়সা।

অন্যদিকে, জুলাই-ডিসেম্বর এই ছয় মাসে মোট মুনাফা হয়েছে ৪ কোটি ৮৭ লাখ ৬০ হাজার টাকা। এতে শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৮১ পয়সা। আগের বছরের একই সময়ে মোট মুনাফা হয় ৬ কোটি ৪৯ লাখ ৩০ হাজার টাকা। এতে শেয়ার প্রতি মুনাফা হয় ১ টাকা ৮ পয়সা।

ডিজিটাল প্লাটফর্ম সলিউশন, নতুন বাজার উন্নয়ন, আইওটি-ভিত্তিক সলিউশন এবং আইপিও খরচের জন্য ইজেনারেশনকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে কোম্পানিটি আইপিওতে অভিহিত মূল্যে বা ১০ টাকা করে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার বিক্রি করে।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে পালন করে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

ডিএসই জানিয়েছে, ‘এন’ গ্রুপের আওতায় লেনদেন হওয়া কোম্পানিটির লেনদেন কোড ‘EGEN’ এবং কোম্পানি কোড ২২৬৫২।

ডিএসই আরও জানিয়েছে, লেনদেনের প্রথম দিন হওয়ায় আজ ইজেনারেশনের শেয়ার দাম সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। তবে বিএসইসির নির্দেশনা অনুযায়ী শেয়ারের দাম কমার সুযোগ নেই।

 

এন-কে

Advertisement