কমছে না ওজন! এই ফল ও সব্জি থাকুক দূরে

53
 লাইফস্টাইল ডেস্ক : |  মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১ |  ২:৫৮ অপরাহ্ণ

আজকাল বেশিরভাগ মানুষ ছোট থেকেই ভোগেন ওবেসিটিতে। এছাড়াও আমাদের নিত্যদিনের জীবনযাপন পদ্ধতির ফলে আমরা ঝুঁকছি বেশি জাঙ্ক ফুড, ফাস্ট ফুডের দিকে। ক্লান্তি, সংসারের বোঝা, অফিসের টেনশন, অবসাদের মাঝে হারিয়ে যাচ্ছে সেই সজীব, প্রাণবন্ত মানুষটি। ফলে তরতরিয়ে বাড়ছে ওজন। জাঙ্ক ফুড, ফাস্ট ফুড খাবার বেশি পরিমাণে খেলে তার প্রভাব শরীরে পড়বেই।

কিছু কিছু ক্ষেত্রে সব সময়ে জিমে গিয়ে স্পেশাল ট্রেনিং নেওয়া বা যোগা করার মতো ক্ষমতা বা সুযোগ কিংবা সময় অনেকেরই থাকে না। কেউ কেউ আবার ভাবেন ভাতই দায়ী ওজন বৃদ্ধির জন্যে। তাই ভাত ছেড়ে সবজি খাওয়া শুরু করলেন তারা। কিন্তু শেষমেশ ফল শূন্য। তাহলে ভুলটা কীসে রয়েছে? আমরা জানি ওজন কমাতে আগে দরকার সঠিক ডায়েট। কোন খাবারগুলি আপনার স্বাস্থ্যের জন্যে উপকারী সেটা দেখে নিন আগে। তারপর দেখুন আপনার ওজন, বয়স ও বিশেষ কোনো রোগ থাকলে সেই অনুযায়ী সেই খাবারগুলি কতটা করে খাওয়া জরুরি। এমন কিছু ফল ও সব্জি রয়েছে যা ওজন না কমিয়ে বরং আপনার ক্ষতিই করছে।

Advertisement

১. সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে যে যারা দৈনিক ফল এবং স্টার্চবিহীন সবজি খেয়ে থাকেন, তাঁদের ওজন বাড়ার হার কম। কিন্তু স্টার্চযুক্ত কিছু সব্জি যেমন আলু, ভুট্টা ও মটরশুটি বেশি পরিমানে খেলে সেক্ষেত্রে ওজন বাড়ে। ওবেসিটি ও একাধিক মারণ রোগও হতে পারে। ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস, ক্যাপসিকাম এই সব্জিগুলির দিকেও ভুলেও তাকাবেন না যদি চান ওজন কমাতে। আলু, ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি সেদ্ধ করে নিয়ে সেই জল ঝরিয়ে অল্প রেখে দিতে পারেন ডায়েটের সঙ্গে।

২. পাকা আম, পেঁপে, আনারস এবং কলা মিষ্টি হয় স্বাদের দিক থেকে।তাই এগুলোয় লুকিয়ে থাকা প্রাকৃতিক চিনি ওজন বাড়াতে পারে। আবার অন্যদিকে কেউ এগুলোকে ব্রেকফাস্টের সময়ে যদি স্মুদি বা জুস করে খাওয়ার কথা ভাবেন, সেক্ষেত্রে চিনির মাত্রা আরও বেড়ে যায়, ফলে ওজন আরও বাড়ে।

Advertisement